রোহিঙ্গা সংকট নিরসনে পরামর্শ দিতেই ঢাকা আসছেন পোপ

রোহিঙ্গা সংকট নিরসনে পরামর্শ দিতেই ঢাকা আসছেন পোপ

শেয়ার করুন

pope-francisডেস্ক রিপোর্ট:

মিয়ানমারে রোহিঙ্গা সংকট নিরসনে কি করা যেতে পারে, সে ব্যাপরে পরামর্শ দিতে বা মত বিনিময় করতেই তিন দিনের সফরে সেদেশে গিয়েছিলেন পোপ ফ্রান্সিস। কিন্তু তার এ সফর কতটা ফলপ্রসু? বিভিন্ন মানবাধিকার সংগঠন ও বিশ্লেষকদের হিসেব অনুযায়ি এ অংকের ফলাফল শুন্য।

মিয়ানমারে রোহিঙ্গা নিধন বন্ধে যখন প্রতিবাদে সরব আন্তর্জাতিক সম্প্রদায়, যখন পশ্চিমা বিশ্ব সে দেশের চলমান ঘটনাকে সরাসরি গণহত্যা বলে আখ্যায়িত করছে, ঠিক সে সময় মিয়ানমার সফরে এসে এ ব্যাপারে পোপের নীরবতায় হতাশ বিশ্বের মানুষ।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো আশা করেছিল এ সুযোগে মিয়ানমারের ওপর রোহিঙ্গা সংকট নিরসনের চাপ বাড়াতে ‘মানবতাবাদী’ হিসেবে পরিচিত পোপ ফ্রান্সিস বিশেষ কিছু একটা বলবেন। কিন্তু সে দেশের স্টেট কাউন্সিলর ও সেনাপ্রধানের সঙ্গে আলাদা বৈঠক এবং ক্যাথলিক খ্রীষ্টানদের গণ জমায়েতে রোহিঙ্গা প্রসঙ্গ দুরে থাক, রোহিঙ্গা শব্দটিও উচ্চারণ করেননি পোপ ফ্রান্সিস।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে বলা হয়, ‘শক্তিশালী অবস্থানে থেকেও পোপ সবচেয়ে গুরুত্বপূর্ণ সত্যটি বলার সুযোগ হাতছাড়া করলেন। তার এই নিরবতা কার্যত মিয়ানমারের সেনাবাহিনী ও অং সান সু চির রোহিঙ্গা নিধনের অস্বীকারকে প্রশ্রয় দিলো।

পোপ মিয়ানমার সফরে এসেছিলেন মূলত লংঘিত মানবতার পক্ষে দাঁড়াতে। নিপীড়িত মানুষের অধিকার ফিরিয়ে দেবার কথা বলতে। কিন্তু সফরের প্রথম দিনেই অনির্ধারিতভাবে তার সঙ্গে দেখা করত যান দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং। বৈঠকে বসার জন্য পোপকে এক রকম বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে ভ্যাটিকেনের পক্ষ থেকে।