ভারী বর্ষণে পানিতে তলিয়ে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত ব্রিজ

ভারী বর্ষণে পানিতে তলিয়ে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত ব্রিজ

শেয়ার করুন

Rangamati porjoton setu-6
।। পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি ।।

গত দুইদিনের ভারী বর্ষণে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা হঠাৎ বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির পর্যটনের ঝুলন্ত ব্রিজ পানিতে তলিয়ে গেছে।
রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশন এর কর্মকর্তা মো সোহেল জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত ব্রিজ ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য আজ ১৯ সেপ্টেম্বর সকাল থেকে ব্রিজের পারাপার বন্ধ করে দেয়া হয়েছে।
গত এক সপ্তাহ ধরে উজান থেকে পাহাড়ি ঢল নামার ফলে কাপ্তাই লেকের পানির উচ্চতা দ্রুত বাড়ছে।  ইতিমধ্যে পানিতে ডুবে গেছে ঝুলন্ত ব্রিজটি।  ফলে সেতু দিয়ে পারাপার বন্ধ করা হয়েছে।
আশির দশকের দিকে সরকার রাঙ্গামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা করে। পরে পর্যটন কর্পোরেশন পর্যটকদের পারাপারের সুবিধায় দুটি পাহাড়ের মাঝখানে তৈরি করে রাঙ্গামাটির আকর্ষণীয় ঝুলন্ত ব্রিজুটি।
দেশে-বিদেশে ঝুলন্ত ব্রিজটি ব্যাপক আকারে পরিচিতি পেয়েছে। প্রতি বছর পর্যটন মৌসুমে রাঙ্গামাটির দৃষ্টিনন্দন ঝুলন্ত সেতুটি উপভোগ করতে রাঙ্গামাটিতে আগমন ঘটে প্রচুর পর্যটকের। প্রতি বছর বর্ষা মৌসুমে ঝুলন্ত ব্রিজটি কাপ্তাই লেকের পানিতে তলিয়ে যায়। কিন্তু ঝুলন্ত ব্রিজটি পানিতে তলিয়ে যাওয়ার সমস্যার স্থায়ী কোন সমাধান করা হয়নি।