নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানাবেন বিভিন্ন রাজনৈতিক দল

নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানাবেন বিভিন্ন রাজনৈতিক দল

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানাবেন বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপিকে সমাবেশের অনুমতি দিয়ে তার দল প্রমাণ করেছে তারা কতটা গণতান্ত্রিক ও আন্তরিক। অন্যদিকে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী মনে করেন, সভা-সভাবেশ রাজনৈতিক অধিকার, সরকারের দান নয়।

নূর হোসেন দিবসে শ্রদ্ধা জানাতে গিয়ে তারা এই পাল্টাপাল্টি মন্তব্য করেন।

স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক। বুকে পিঠে এই শব্দ লিখে, তিনি হয়ে উঠেছিলেন জীবন্ত পোস্টার। নাম তার নূর হোসেন। সামরিক স্বৈরাচার এরশাদ সরকারের গুলিতে ১৯৮৭ সালের ১০ নভেম্বর শহীদ হন তিনি। পরে হয়ে উঠেন গণতান্ত্রিক আন্দোলনের প্রতীক।

নূর হোসেনের আত্মত্যাগ কতটা সফল? এ নিয়ে রয়েছে মত-দ্বিমত। তবে সমাজের সব স্তরের ন্যায় প্রতিষ্ঠা করা গেলে, নূর হোসেনে স্বপ্ন পূরণ সম্ভব হবে বলে মত গবেষকদের। যার বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে শহীদ হন নূর হোসেন, সেই এরশাদ এখন ক্ষমতার সঙ্গে থাকায় আক্ষেপ আছে তাঁর স্বজনদেরও।

তবে এখন ক্ষমতায় থাকা দল মনে করে, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে। আর তার প্রমাণ বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়া। সরকারের বিরোধী রাজনৈতিক অবস্থানে থাকা দলগুলোর মতে, দেশের গণতন্ত্র এখনো অবরুদ্ধ, সংকুচিত।

তবে এই পাল্টাপাল্টি অবস্থান থেকে বের হয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় জনগণের ঐক্য গড়ে তুলতে হবে বলে মত দেশের প্রবীণ রাজনীতিবিদদের বিশিষ্টজনদের। গণতন্ত্রের জন্য প্রাণ দেওয়া এই শহীদকে শ্রদ্ধা জানাতে আসেন আরো অনেক রাজনৈতিক ও সামাজিক সংগঠন।