না খেয়ে আছি, কেউ না বুঝলেও বুঝে যায় মা: গাজী আনিস

না খেয়ে আছি, কেউ না বুঝলেও বুঝে যায় মা: গাজী আনিস

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় বর্ষের ছাত্র গাজী আনিস। পড়াশোনার পাশাপাশি জড়িত বিভিন্ন ক্লাবের সাথে। সারক্ষণই তাকে একাজ-ওকাজ নিয়ে ছুটে চলতে দেখা যায়। মনে হয় যেন কোন ফুরসত নেই। জন্ম তার সাতক্ষীরার শ্যামনগরে। উচ্চ শিক্ষার খাতিরে পরিবার ছেড়ে এখন অবস্থান করতে হচ্ছে রাজধানীতে। মা দিবস উপলক্ষে ‘মা’ নিয়ে আজ থাকছে আনিসের ভাবনা।

আমার মা, যিনি মানুষের চোখে একজন সাধারণ গৃহিণী, কিন্তু আমার কাছে দুনিয়ার একজন শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ বন্ধু!। এটা অতীতে কখনও অনুভব করিনি, কিন্তু বড় হবার তাগিদে ঢাকার ব্যস্ততম পথে প্রতিনিয়ত হাঁটতে হাঁটতে মা কে প্রকৃতপক্ষে চিনেছি।

যখন শূন্য পকেট নিয়ে ঢাকার অলি-গলিতে ঘুরে বেড়িয়েছি, অন্য কেউ না বুঝলেও মা তাঁর মনের তার দিয়ে সংকেত পেয়েছে, আর সাথে সাথে ফোন-কলে জিজ্ঞেস করেছে, বাবা- খেয়েছিস?। চোখ বন্ধ করে, কষ্ট চেপে বলেছি, হ্যাঁ মা- খেয়েছি!। অসুস্থ হলেও সংবাদ পেয়ে যায় মা। মায়ের এই শক্তির কাছে আমার ভালো থাকার ভান করে থাকা মিথ্যাগুলো পরাজিত হয় বারবার।

১৯৮৮ সালে পঞ্চম শ্রেণী পড়ুয়া এক মেয়ের বিয়ে হয়ে যায়। বাল্য বিয়ে!। মাত্র ৬ মাস পর মেয়েটির বাবা মারা যায়। তারপর সম্পূর্ণ একা হয়ে যায় মেয়েটি। আস্তে আস্তে তাঁকে- মায়ের সংসার ও স্বামীর সংসার দুটাই সামাল দিতে হয়। সদ্য বছরের মধ্যে কোল জুড়ে আসে কন্যা সন্তান। তাছাড়া- তাঁর কাঁধে চড়ে পিতার রেখে যাওয়া সম্পত্তি সংরক্ষণের দায়ভার। এভাবে আস্তে আস্তে সেই বালিকাটি একদিন পরিণত হয়ে যায়। হয় তিন সন্তানের গর্বিত মা।

আমি সেই পরিণত মায়ের ছোট সন্তান। আমার অগ্রজ দুভাই-বোন আছে। তিনি সবাইকে মানুষ করেছেন। লেখাপড়া শিখিয়েছেন। সংসারের অনেক দায়িত্ব পালন করেছেন, যেগুলো অবশ্য বাবার দায়িত্ব ছিল। আসলে জীবনের কোন স্তরে কখন কোথায় নরম হতে হয়, আবার চরম বিপদের মুহূর্তে কিভাবে দাঁড়াতে হয়, এই শিক্ষাটা মায়ের থেকে পেয়েছি। মা তাঁর নীতি ও নৈতিকতার উপর ভিত্তি করে যে শিক্ষাগুলো দিয়েছেন, সত্যিই এখন খুবই কার্যকরী ভূমিকা পালন করছে।

আমাদের কখনও অন্যায় পথে অগ্রসর হতে দেননি তিনি। ছোটবেলায়, একবার আমার অগ্রজ ভাই রাস্তার পাশ থেকে একটা ফলের চারা তুলে এনেছিল, বাড়িতে পুঁতবে বলে। মা দেখা মাত্রই তাঁর ছেলেকে হুকুম করলেন, যেখানের চারা সেখানে যেন রেখে আসা হয়, অন্যের অধিকার যেন হস্তক্ষেপ না করা হয়। সেদিন আমার ভাই মায়ের সেই আদেশ যথারীতি পালন করেছিলো। আর তখনই আমরা একটা প্রকৃত শিক্ষা পেয়েছিলাম।

আমার ভাইয়ের রেখে আসা সেই ফলজ বৃক্ষটি আজও বেঁচে আছে, অনেক বড় হয়েছে। যার ছায়া মাড়িয়ে প্রতিনিয়ত চলাচল করি, আর তখনই মায়ের আদর্শের কথা মনে পড়ে। মনে করি- মায়ের সেই শিক্ষাগুলো শাখা-প্রশাখা গজিয়ে আজ কত বড় রূপ ধারণ করেছে! এভাবে ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে, বিশদভাবে যিনি শিক্ষা দিয়েছেন, তিনি আমার মা! আর আমার মায়ের শিক্ষা অনুযায়ী আলোকিত মানুষ হবার পথে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছি।