দায়িত্ব নিলেন ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

দায়িত্ব নিলেন ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন মধ্যপন্থি নেতা ইমানুয়েল ম্যাক্রোঁ। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে এগারটায় প্রেসিডেন্ট ভবন এলিসি প্রাসাদে তিনি শপথ নেন। নেপোলিয়ানের পর তিনি সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হলেন।

ম্যাক্রোঁতে শপথ পাঠ করান সাংবিধানিক কাউন্সিলের প্রধান লরেন্ট ফ্যাবিয়াস। এ সময় ম্যাক্রোঁর স্ত্রী ব্রিজিত্তে থ্রনিও, পরিবারের অন্যান্য সদস্য, বন্ধু, স্বজন, রাজনৈতিক সহকর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে, সকাল দশটার দিকে এলিসি প্রাসাদে আসেন ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি সদ্য সাবেক হওয়া প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের সঙ্গে প্রায় একঘন্টা বৈঠক করেন।

এরপর তারা বেরিয়ে বলরুমে শপথ অনুষ্ঠানে আসেন। শপথ নেয়ার পর ম্যাক্রোঁ জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বলেন : সমস্ত ভয় আর উদ্বেগকে পেছনে ফেলে ফ্রান্স এমন অবস্থানে যাবে, যখন পুরো বিশ্ব ফরাসিদের প্রশংসায় মুখর থাকবে।

দেশকে ইউরোপের মধ্যমনি করতে অর্থনীতি ও পররাষ্ট্রনীতিতে পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। ৩৯ বছর বয়সী নতুন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বি ম্যারি লি পেনকে হারান। সোমবার প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন ম্যাক্রোঁ। মঙ্গলবার সরকার গঠন করবেন তিনি।