দুর্গোৎসব উপলক্ষে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি ৫ দিন বন্ধ

দুর্গোৎসব উপলক্ষে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি ৫ দিন বন্ধ

শেয়ার করুন

B Baria

।। ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ।।
শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে ১২ অক্টোবর থেকে টানা পাঁচ দিন পণ্য আমদানি-রফতানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। তবে এ সময় ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের এপার-ওপার কার্যক্রম স্বাভাবিক থাকবে। অপরদিকে পূজা উপলক্ষে ব্যবসায়ীরা বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধের ঘোষণা দিলেও সরকারি ছুটি ছাড়া অন্যান্য দিন বন্দরের কার্যক্রম চালু থাকবে বলে কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ১২ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত এ পাঁচ দিন আখাউড়া- আগরতলা বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য সম্পূর্ণ বন্ধ থাকবে। এ বিষয়ে ভারতীয় ব্যবসায়ী কর্তৃপক্ষের একটি চিঠি পেয়েছি। আমরা বিষয়টি আখাউড়া স্থলবন্দরের আমদানি ও রফতানি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করেছি। তিনি আরও জানান, পূজার বন্ধ শেষে আগামী ১৭ অক্টোবর সকালে ত্রিপুরায় মাছ রফতানির মধ্য দিয়ে পুনরায় দু’দেশের মধ্যে বাণিজ্য শুরু হবে।

উল্লেখ্য, দেশের অন্যতম বৃহৎ রফতানিমুখী আখাউড়া স্থলবন্দরে প্রতিদিন সিমেন্ট, ভোজ্য তেল, প্লাস্টিক, তুলা ও খাদ্য সামগ্রীসহ বিভিন্ন পণ্য রফতানি হয় ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায়। সেখান থেকে রফতানিকৃত পণ্য সরবরাহ করা হয় দেশটির উত্তর-পূর্বা লের রাজ্যগুলোতে।