জঙ্গি অর্থায়নের দায়ে সিঙ্গাপুরে বাংলাদেশির কারাদণ্ড

জঙ্গি অর্থায়নের দায়ে সিঙ্গাপুরে বাংলাদেশির কারাদণ্ড

শেয়ার করুন

Jongi

আন্তর্জাতিক ডেস্ক।।

জঙ্গিবাদে অর্থায়নের দায়ে বাংলাদেশি এক নির্মাণ শ্রমিককে ২ বছর ৮ মাসের কারাদণ্ড দিয়েছেন সিঙ্গাপুরের একটি আদালত। সিরিয়ায় জঙ্গিগোষ্ঠীর কাছে দফায় দফায় অর্থ পাঠানোর প্রমাণ পাওয়ায় সোমবার তাকে এই সাজা দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের ইংরেজি দৈনিক দ্য স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশে জঙ্গিবাদে অর্থায়নের দায়ে দণ্ডপ্রাপ্ত ওই বাংলাদেশির নাম আহমেদ ফয়সাল (২৭)। সিরিয়ার স্থানীয় জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরির আল-শামের কাছে তিনি ১৫ দফায় ৯০০ মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ৭৭ হাজার ৬৮০ টাকা) পাঠিয়েছেন।

ওই ব্যক্তি একাধিক ফেসবুক অ্যাকাউন্ট থেকে জিহাদি প্রচারণা চালিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। জিহাদের প্রস্তুতি হিসেবে তিনি বেশ কিছু ছুরি কিনেছিলেন বলেও আদালতের রায়ে বলা হয়েছে।

এ ছাড়া তাঁর বিরুদ্ধে আরও ১০টি অভিযোগ এখনো বিবেচনাধীন। মামলার কৌঁসুলি বলেন, সিঙ্গাপুরের অপরাধ আইনে কোনো অপরাধীর ক্ষেত্রে এটি এখনো পর্যন্ত সর্বোচ্চসংখ্যক অভিযোগ।

তবে ফয়সাল তাঁর কেনা ওইসব অস্ত্র সিঙ্গাপুরে ব্যবহার করেননি বলে আদালতের শুনানিতে উঠে এসেছে।

অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে এই অর্থ তিনি হায়াত তাহরির আল-শামের (এইচটিএস) নিয়ন্ত্রণাধীন মেডিক্যাল এইড সিরিয়া (এমএএস) ও রমজান ইমার্জেন্সি হোমস নামের একটি ফান্ডে পাঠিয়ে দেন। সিঙ্গাপুরের সন্ত্রাসবাদবিরোধী আইনের পাঁচটি অভিযোগে দোষ স্বীকার করায় বাংলাদেশি এই প্রবাসীকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সিঙ্গাপুরে ২০১৭ সালে নির্মাণশ্রমিক হিসেবে কাজ শুরু করেন আহমেদ। একই বছর তিনি মৌলবাদের দিকে ঝুঁকে পড়েন। ইরাক এবং সিরিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী হয়ে ওঠেন তিনি।

আইএসের ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লড়াইয়ে অংশ নিতে সিরিয়া যাওয়ারও পরিকল্পনা করেছিলেন তিনি। কিন্তু অর্থের অভাবে সিরিয়ায় পাড়ি জমাতে ব্যর্থ হন তিনি।