বৈচিত্রময় সাজে সেজেছে চট্টগ্রামের পূজা মন্ডপগুলো

বৈচিত্রময় সাজে সেজেছে চট্টগ্রামের পূজা মন্ডপগুলো

শেয়ার করুন

durga pujaলাইফ স্টাইল ডেস্ক:

কোথাও ফুটে উঠেছে নারী নির্যাতনের খণ্ডচিত্র, কোথাও ক্ষুদ্র জনগোষ্ঠীর সংস্কৃতি আবার কোথাও উঠে এসেছে প্রাচীন ধর্মীয় স্থাপনা। এমন বৈচিত্রময় সব ভাবনা এবার রূপ পেয়েছে চট্টগ্রামের পূজা মন্ডপগুলোয়। তবে, এসবের মর্মবাণী হলো, অমঙ্গল আর অপশক্তির হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে দেবী দুর্গার মর্ত্যে আগমনের শুভবারতা।

চারিদিকে চলছে অসুরের রাজত্ব। অসুরদের হাতে প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছে নারী। ছাত্রী, স্কুল শিক্ষিকা, মা, বধূ- যেন নিস্তার নেই কারো। মাতৃময়ী নারীজাতিকে এই অশুভ শক্তির হাত থেকে বাঁচাতে, দেবী দুর্গা এসেছেন ধরাধামে। ‘আপনার মেয়ে আমাদের দুর্গা’- এই থিম তুলে ধরেছেন, চট্টগ্রামের রাজাপুর লেইন এলাকার পূজা কমিটি।

পাথরঘাটা সতীশ বাবু লেইন এলাকার পূজা মণ্ডপ। এখানকার বিষয়, মণিপুরী চিত্রশালা। মণিপুরীদের নিজস্ব ভাষা, বর্ণমালা, সাহিত্য বিভিন্ন চিত্রের মাধ্যমে তুলে এনেছেন আয়োজকরা। মণিপুরীদের গৃহ, পোশাক, খাদ্যাভ্যাস ও জীবনধারা স্বতন্ত্র এবং বৈচিত্রে ভরপুর। মণিপুরী নৃত্যও বিশ্বব্যাপী সমাদৃত। সেসব সর্ম্পকে নতুন প্রজন্মকে জানাতেই এ ধরণের উদ্যোগ, বললেন আয়োজকরা।

১১৫ বছরের ঐতিহ্যবাহী চট্টগ্রামের হাজারী লেনের এই পূজা মণ্ডপ। এবার মণ্ডপটি সেজেছে, ইন্দোনেশিয়ার বালির পুরনো একটি শিবমন্দিরের আদলে। দেবী এখানে তাই, ইন্দোনেশিয়ার নারীর আদলে গড়া। আলো ঝলমলে মণ্ডপ ঘুরে দেখা গেলো, এখানে অসুর বধে ব্যবহার করা হয়েছে সাপকে। মানুষের মাঝে লুকিয়ে থাকা অসুরত্ব নিধনই মূল থিম।