মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ শুরু

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ শুরু

শেয়ার করুন

Children play at a newly built section of the U.S.-Mexico border wall at Sunland Park, U.S. opposite the Mexican border city of Ciudad Juarezডেস্ক রিপোর্ট:

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণকাজ শুরু করেছে যুক্তরাষ্ট্র সরকার। বিবিসি জানায়, স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশান এজেন্সি নমুনা দেয়ালগুলোর নির্মাণকাজ শুরুর ঘোষণা দেয়।

নির্বাচনী প্রচারে অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে এই দেয়াল তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। চূড়ান্ত দেয়াল নির্মাণের আগে এই নমুনা দেয়ালগুলো নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে বর্ডার কর্তৃপক্ষ। এর মধ্যে চারটি নমুনা দেয়াল হবে কংক্রিটের, বাকিগুলোতে ব্যবহার করা হবে বিকল্প উপাদান।

নমুনা দেয়ালের কয়েকটি ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে নির্মাণের পরিকল্পনা আছে। এরই মধ্যে সান দিয়েগো-তিজুয়ানা মেট্রোপলিটন এলাকার তিনটি প্রবেশপথের একটি ওতেই মেসা এলাকায় কাজ শুরু করেছে শ্রমিকরা।

৩০ ফুট পর্যন্ত উঁচু ও ৩০ ফুট দীর্ঘ এ নমুনা দেয়ালগুলোর নির্মাণ ৩০ দিনের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। তিন মাস ধরে দেয়ালগুলোর কার্যকারিতা পরীক্ষার পর চূড়ান্তভাবে দেয়াল নির্মাণে হাত দেয়া হবে। তাতে ব্যবহার করা হবে ক্যামেরা ও সেন্সর।