চীনের প্রতি ক্ষুব্ধ ট্রাম্প!

চীনের প্রতি ক্ষুব্ধ ট্রাম্প!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

উত্তর কোরিয়ার অস্ত্র বিস্তার কর্মসূচি বন্ধে কোনো উদ্যোগ না নেয়ায় চীনের প্রতি হতাশা ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইট বার্তায় তিনি বলেন, চীনের প্রতি তিনি খুবই হতাশ। উত্তর কোরিয়াকে দমনে তারা আশাবাদী হওয়ার মতো কিছুই করছে না। আর বেশিদিন এই অবস্থা চলতে দেয়া হবে না।

চীন চাইলে সহজেই এই সমস্যার সমাধান সম্ভব। যুক্তরাষ্ট্রের সাবেক নেতাদের বোকা মন্তব্য করে ক্ষুব্ধ ট্রাম্প বলেন, কীভাবে তারা চীনাদের বিলিয়ন বিলিয়ন ডলারের বাণিজ্য করার সুযোগ দিয়েছে। শুক্রবার দ্বিতীয়বারের মতো আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। একে যুক্তরাষ্ট্রের জন্য হুঁশিয়ারি উল্লেখ করে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, এখন পুরো যুক্তরাষ্ট্রই তাদের অস্ত্রের আওতার মধ্যে রয়েছে।

উস্কানিমূলক এই আচরণের পরদিনই কোরিয়ান উপসাগরে যুদ্ধবিমানের মহড়া দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। সবশেষ সাক্ষাতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তারপরও দুটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।