জঙ্গিবাদ ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় ব্রিটেন

জঙ্গিবাদ ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় ব্রিটেন

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এর চিঠি নিয়ে ঢাকা আসা সাইমন ম্যাকডোনাল্ড জানান, জঙ্গিবাদ ইস্যুতে ব্রিটেন বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করতে চায়।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার পরেও বাংলাদেশী পন্যের শুল্কমুক্ত কোটা অব্যাহত রাখবে ব্রিটেন। কোনো কোনো ক্ষেত্রে সুবিধা আরও বাড়ার আশ্বাস দিয়েছেন ঢাকা সফররত ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড।

দ্বিপাক্ষিক সম্পর্কের সাড়ে চার দশক পর নিয়মিত কৌশলগত সংলাপের সমঝোতা করল বাংলাদেশ ও যুক্তরাজ্য। সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এই বিষয়ে সমঝোতা স্মারকে সই হয়। ব্রেক্সিট বাস্তবায়নের প্রক্রিয়া শুরুর একদিন আগে ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রনালয়ের আন্ডার সেক্রেটারি।

তাঁর কাছে প্রশ্ন ছিল ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বের হয়ে আসার পর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক কেমন হবে। ইউরোপীয় ইউনিয়নের কাছে পাওয়া সুবিধাগুলো বাংলাদেশ আদৌ পাবে কি না?

সমঝোতা স্মারক সইয়ের পরেই শুরু হয় বাংলাদেশ যুক্তরাজ্যের কৌশলগত সংলাপ। এবার সংলাপে প্রাধান্য পেয়েছে সন্ত্রাসবাদ মোকাবেলা, বাংলাদেশিদের ব্রিটিশ ভিসা প্রসেসিং সহজকরাসহ নানান বিষয়।