২ মার্চের মধ্যে রাশিয়া-ইউক্রেন লড়াই শেষ করার নির্দেশ পুতিনের

২ মার্চের মধ্যে রাশিয়া-ইউক্রেন লড়াই শেষ করার নির্দেশ পুতিনের

শেয়ার করুন

Putinআন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান আগামী ২ মার্চের (বুধবার) মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ এ কথা জানান।

তিনি বলেন, রাশিয়ার সামরিক অভিযান পঞ্চম দিনে গড়িয়েছে। যে লক্ষ্যে রাশিয়া এই অভিযান শুরু করেছে, তা এখনো অর্জিত হয়নি।

প্রেসিডেন্ট পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান বলেও জানান রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ।

আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ফেদরোভ বলেন, ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার সামরিক অভিযান চলছেই। তবে এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে তিনি আশাবাদী।

পুতিন সাত দিনের মধ্যে ইউক্রেনে সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন জানিয়ে সাবেক এই মন্ত্রী আরও বলেন, ‘কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত।

আমি বন্ধু কিয়েভ ও ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা আলোচনায় বসতে ও আলোচনা করতে প্রস্তুত; তবে কোনো পূর্বশর্ত ছাড়াই।’

গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয়েছে।

এদিকে এখনো রুশ সৈন্যরা রাজধানী থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান নিয়েছে। এর পরেও কিয়েভ ইউক্রেনের হাতেই রয়েছে এবং শহরে দুই দিনের কারফিউ তুলে নেওয়া হয়েছে।

উত্তর-পূর্বের চেরনিহিভ শহরে রাতভর রাশিয়ার সেনারা ভারী গোলাবর্ষণ করেছে কিন্তু এটি এখনো ইউক্রেনের হাতে রয়েছে।