১২ বছরের নিচের শিক্ষার্থীদের এখনি ভ্যাকসিন নয়- শিক্ষামন্ত্রী

১২ বছরের নিচের শিক্ষার্থীদের এখনি ভ্যাকসিন নয়- শিক্ষামন্ত্রী

শেয়ার করুন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

।। নাহিদ হাসান শুভ, সাভার।।

১২ বছরের নিচের শিক্ষার্থীদের এখনি ভ্যাকসিন নয়। তবে তাদের শ্রেণী কার্যক্রম চলমান থাকবে। এজন্য কঠোর মনিটরিং করা হচ্ছে। পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আজ রবিবার (১৬ জানুয়ারি) সাভারের লোক প্রশাসন প্রশিক্ষন কেন্দ্রে (বিপিএটিসি) আয়োজিত ২ মাস মেয়াদি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের ১ম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষন কোর্সের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের টিকাদান কর্মসূচি জোরদারভাবে চলছে। শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে সেই টিকাদান কর্মসূচিতে আবার ভাটা পড়ার আশঙ্কা রয়েছে।

১২ বছরের নিচে শিক্ষার্থীদের টিকা দেয়া হবে কিনা এমন প্রশ্নে শিক্ষার্থীমন্ত্রী বলেন, এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয় নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচ ও) কি নির্দেশনা দেয় তার উপর নির্ভর করছে।

এছাড়া ১২ বছরের নিচের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম চালু রাখার বিষয়ে মন্ত্রী জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় পরামর্শকদের সঙ্গে আমরা যৌথ সভা করেছি সেখানে তারা জানিয়েছেন, তারা নিয়মিত মনিটরিং করছেন। স্বাস্থবিধি খুব কঠোরভাবে মানার চেষ্টা করছেন, তার মধ্য দিয়ে এখন পর্যন্ত সংক্রমনের কোন আশংকা তারা দেখছেন না। আর সেই কারনেই শিক্ষাপ্রতিষ্ঠান’গুলো খোলা আছে।

শিক্ষা মন্ত্রী আরও বলেন, আমরা চাই যতখানি সম্ভব স্বাভাবিক জীবন বজায় রেখে করোনার যে প্রকোপ তা মোকাবেলা করব। তবে যদি প্রয়োজন তেমন দেখা দেয় নিশ্চই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হবে।

অনুষ্ঠানে বিপিএটিসির রেক্টর রমেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে, কোর্স উপদেষ্টা মহসীন আলী, প্রশিক্ষনার্থী নবীন কর্মকর্তাগনসহ বিপিএটিসির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স নবনিযুক্ত কর্মকর্তাদের জন্য আবশ্যিক, গুরুত্বপূর্ণ ও মৌলিক একটি প্রশিক্ষণ। এবার বিভিন্ন জেলায় কর্মরত শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ২৯ জন নবীন কর্মকর্তা এ কোর্সে অংশগ্রহণ করছেন।