হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতার প্রতিবাদে ২৩ অক্টোবর সারাদেশে গণঅনশন- রানা দাশগুপ্ত

হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতার প্রতিবাদে ২৩ অক্টোবর সারাদেশে গণঅনশন- রানা দাশগুপ্ত

শেয়ার করুন

 

Rana

নিজস্ব প্রতিবেদক।।

নোয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনার প্রতিবাদে ২৩ অক্টোবর সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারা দেশে গণ–অবস্থান ও গণ–অনশন পালন করে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। নোয়াখালীর চৌমুহনীতে হামলা-ভাঙচুরে ক্ষতিগ্রস্ত কয়েকটি মন্দির আজ রোববার দুপুরে পরিদর্শন শেষে এ কথা জানান তিনি। রানা দাশগুপ্ত বলেন, প্রয়োজনে দেশব্যাপী হরতালের কর্মসূচিও ভবিষ্যতে আসতে পারে।

হরতালের কর্মসূচি পর্যন্ত যাতে না যেতে হয়, সে জন্য সরকার ও প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আবেদন জানান রানা দাশগুপ্ত। তিনি বলেন, ‘নোয়াখালীর ঘটনার ব্যর্থতার দায় স্বীকার করে নোয়াখালীর ডিসি ও এসপির অনতিবিলম্বে অপসারণ দাবি করছি। আমরা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ, আহত ব্যক্তিদের চিকিৎসার ব্যবস্থা ও মন্দিরগুলো পুনরায় নির্মাণ করে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানাই। সেই সঙ্গে সাম্প্রদায়িক অপশক্তিকে চিহ্নিত করে অনতিবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

রানা দাশগুপ্ত বলেন, কুমিল্লার ঘটনার পর প্রধানমন্ত্রীর কথায় তাঁরা আশ্বস্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রী বলেছিলেন, সাম্প্রদায়িক শক্তিকে ছাড় দেওয়া হবে না। তখন তাঁরা ভেবেছিলেন, হয়তো এই সাম্প্রদায়িক হামলা আর ঘটবে না। কিন্তু তাঁরা দুঃখের সঙ্গে লক্ষ করলেন, পরদিনই চৌমুহনীতে, চট্টগ্রামে হামলা ও তাণ্ডবলীলা চালানো হলো।

রানা দাশগুপ্তের সঙ্গে জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক বিনয় কিশোর রায়, সদস্যসচিব আইনজীবী পাপ্পু সাহা, চৌমুহনী পূজা উদ্‌যাপন পরিষদের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।