মাদক মামলার সাজা, ক্ষমা চেয়ে প্লেকার্ড নিয়ে দাঁড়াতে হবে

মাদক মামলার সাজা, ক্ষমা চেয়ে প্লেকার্ড নিয়ে দাঁড়াতে হবে

শেয়ার করুন

madok

ঠাকুরগাঁও প্রতিনিধি।।

ঠাকুরগাঁও আদালতে আব্দুল্লাহ (৫২) নাম এক মাদক কারবারির ব্যতিক্রমী সাজা দেওয়া হয়েছে। মাদক মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাকে ১০ কর্মদিবস এক ঘণ্টা করে মাদকের সচেতনতার বিষয়ে সাইনবোর্ড হাতে দাঁড়িয়ে থাকার শাস্তি দেওয়া হয়।

রোববার ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা দায়রা জর্জ কাজী দেলোয়ার হোসেন এই রায় দেন। সাজাপ্রাপ্ত আব্দুল্লাহ রানীশংকৈল উপজেলার রাউতনগর এলাকার মনতাজ আলীর ছেলে।

আব্দুল্লাহ ২০১৫ সালে একটি ও ২০১৬ সালে আরও দুইটি মাদক মামলার আসামি হয়।

প্ল্যাকার্ডে লেখা, ‘মাদক ব্যবসার জন্য আমি দুঃখিত, লজ্জিত, অনুতপ্ত ও ক্ষমাপ্রার্থী’, ‘মাদক দেশ ও দশের শত্রু, মাদক পরিহার করুন’।

অনেকে থেমে থেমে সেই সাইনবোর্ড পড়ছেন। অনেকে আব্দুল্লাহর কাছে এমন প্রচারের কারণ জানতে চাইছেন। আদালত সূত্রে জানা যায়, আসামি আব্দুল্লাহ জেলা ও দায়রা জর্জ কোর্টের মূল ফটকের সামনে, ১০ এপ্রিল থেকে আগামী ১০ কর্মদিবস প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মাদক সচেতনার সাইনবোর্ড হাতে দাঁড়িয়ে থাকবেন তিনি।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালে ১২ বোতল ফেনসিডিলসহ মো. আবদুল্লাহ গ্রেপ্তার হন। তাঁর বিরুদ্ধে রানীশংকৈল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা হয়। তদন্ত শেষে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক আক্তারুল ইসলাম ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন। সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়।

এর পরিপ্রেক্ষিতে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে তাঁকে এক বছরের কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা করেন আদালত।

এরপর আসামিপক্ষের আইনজীবী জাকির হোসেন মানবিক দিক বিবেচনায় নিয়ে আসামির বিষয়ে সিদ্ধান্ত নিতে আদালতের কাছে আবেদন করেন।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের বিচারক আসামির অপরাধের শাস্তি কারাবাসের পরিবর্তে প্ল্যাকার্ড নিয়ে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ১ ঘণ্টা করে ১০ কর্মদিবস মাদকবিরোধী প্রচারণা চালানোর রায় দেন। আজ থেকে সেই রায় কার্যকর হয়েছে।