বেলজিয়ামে ডিউটি শেষে কর্মীদের অফিস নিয়ে কথা বলতে পারবেন না ঊর্ধ্বতনেরা

বেলজিয়ামে ডিউটি শেষে কর্মীদের অফিস নিয়ে কথা বলতে পারবেন না ঊর্ধ্বতনেরা

শেয়ার করুন

Belgium

আন্তর্জাতিক ডেস্ক।।

বেলজিয়ামে সরকারি কর্মীদের দৈনিক কর্মঘণ্টা শেষ হওয়ার পর অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ফোনকল কিংবা ই–মেইলের জবাব দিতে আর বাধ্য থাকবেন না কেউ। এজন্য আইন করে দিয়েছে বেলজিয়াম সরকার।

নতুন এক আইনের আওতায় দেশটির প্রায় ৬৫ হাজার সরকারি কর্মী তাঁদের ব্যক্তিজীবন থেকে কর্মজীবনকে বিচ্ছিন্ন রাখার অধিকার পেলেন। গত মঙ্গলবার থেকে দেশটিতে এ আইন কার্যকর হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম এনপিআরের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বেলজিয়ামের জনপ্রশাসনমন্ত্রী পেত্রা দু সুতা এক চিঠিতে লিখেছেন, সরকারি কর্মচারীদের অতিরিক্ত কাজের চাপ কমাতে এ আইন প্রণয়ন করা হয়েছে।

নতুন নিয়মের আওতায় কর্মঘণ্টা শেষ হয়ে যাওয়ার পর কেন্দ্রীয় সরকারের অধীন কাজ করা কর্মীদের সঙ্গে আর অফিস থেকে যোগাযোগ করা যাবে না। তবে পরিস্থিতি যদি এমন হয় যে পরের দিনের কর্মঘণ্টা শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করা যাচ্ছে না, সে ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটবে।

শ্রমিক সংঘ (ইউনিয়ন) ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপকেরা মিলে বিশেষ পরিস্থিতিগুলো নির্ধারণ করবেন। তবে দে সুতা বলেছেন, কর্মীদের পরিবার, তাঁদের বিশ্রাম ও ছুটি নিশ্চিতের ব্যাপারে প্রতিষ্ঠানকে শ্রদ্ধাশীল থাকতে হবে।

নতুন বিধি অনুযায়ী কর্মঘণ্টা শেষ হওয়ার পর ঊর্ধ্বতনদের ফোনকলে সাড়া না দিলে কিংবা তাঁদের পাঠানো কাজসংক্রান্ত বার্তা না পড়লে কোনো কর্মীকে সাজা দেওয়া যাবে না।

বেলজিয়ামে করোনা মহামারি শুরু হওয়ার পর অনেকে বাড়ি থেকে কর্মস্থলে যুক্ত হচ্ছেন। এ ধারা সামনেও অব্যাহত থাকতে পারে। এমন অবস্থায় যেন তাঁদের ব্যক্তিজীবনের ওপর কর্মজীবনের প্রভাব না পড়ে তা নিশ্চিত করতে জারি হয়েছে নতুন বিধি।