বিএনপি’র ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিএনপি’র ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

শেয়ার করুন

BNPনিজস্ব প্রতিবেদক।।

জাতীয়তাবাদী দল বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (১ সেপ্টেম্বর)। দিনটি উদযাপনে রাজধানী ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচি পালন করছেন নেতা-কর্মীরা। এর মধ্যে রয়েছে-সকালে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, এরপর জাতীয় সংসদ ভবন সংলগ্ন বিএনপি’র প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ। এছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং কেন্দ্রীয় অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানান।

যদিও নানামুখী চাপে চার দশক পার করা দলটির নেতা-কর্মীদের অনেকে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের নানা হিসাব-নিকাশে বিএনপির ভবিষ্যৎ নিয়ে উদ্বেগে পড়েছেন। তাঁরা মনে করছেন, রাজনীতিতে বিএনপি এখন বিশেষ ভূমিকায় নেই। আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলোর সঙ্গে সম্পর্কের দিকটি এখনো স্পষ্ট নয়। দলের অভ্যন্তরীণ দুর্বলতাও কাটেনি। এর মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। ২০২৩ সালের ডিসেম্বরে এই নির্বাচন হওয়ার কথা। তখন বিএনপির বয়স হবে ৪৫–এর বেশি। কিন্তু ওই নির্বাচনের জন্য বিএনপি কতটা প্রস্তুত, সে প্রশ্ন উঠেছে নেতা-কর্মীদের মধ্যে।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচির ভিত্তিতে বহুদলীয় গণতন্ত্র ও মৌলিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে ন্যায়বিচার-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষে বিএনপি গঠন করেন। দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতাকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন।