চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের ২০তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা

চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের ২০তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা

শেয়ার করুন

Monazat Uddin-Special

নিজস্ব প্রতিবেদক।।

চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের ২০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৫ সালের এই দিনে নৌকাডুবির তথ্যানুসন্ধান করতে যাওয়ার পথে ফেরির ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যুবরণ করেন।

তার এই অকাল মৃত্যুতে শোকে মুহ্যমান হয়ে ওঠে পুরো বাংলাদেশ। ৩০ ডিসেম্বর হাজারো মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত করে তাকে রংপুর শহরের মুন্সী পাড়া কবরস্থানে দাফন করা হয়।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে রংপুর প্রেস ক্লাব, রিপোর্টার্স ক্লাব, মাহিগঞ্জ প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সাংবাদিক মোনাজাত উদ্দিনের নাম বস্তুনিষ্ঠ সাংবাদিকতা, সাহিত্য, সংস্কৃতির ক্ষেত্রে সর্বমহলে পরিচিত। সৎ, সাহসী ও শ্রমনিষ্ঠ সাংবাদিক

হিসেবে তার নেশা ও পেশা ছিল পথে-প্রান্তরে ঘুরে ঘুরে সংবাদ সংগ্রহ করা। দেশের উত্তরাঞ্চল ছিল তার সাংবাদিকতার প্রধান ক্ষেত্র। পেশাগত দায়িত্ব পালনের বাইরে তিনি ১২টি তথ্যভিত্তিক গ্রন্থ, গল্প, ছড়া ও নাটক লিখেছেন।

রংপুর প্রেস ক্লাবের উদ্যোগে আজ বাদ আসর স্থানীয় শাহি মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।  রংপুর রিপোর্টার্স ক্লাব তাদের নিজস্ব ভবনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

অন্যদিকে, রংপুরের গঙ্গাচড়া প্রেস ক্লাব ও মরহুম আবদুর মজিদ-মোনাজাত উদ্দিন স্মৃতি সংসদের উদ্যোগে কোরআনখানি, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে একটি স্মরণীয় নাম মোনাজাত উদ্দিন। ডেস্কে বসে সাংবাদিকতায় নির্ভর করে খবরের অন্তরালে যে সব খবর লুকিয়ে থাকে সেই সব তথ্যানুসন্ধান এবং রিপোর্টিংয়ের মাধ্যমে তিনি দেশের সাংবাদিকতার ইতিহাসে নতুন মাত্রা যোগ করেছিলে।

গ্রামে-গঞ্জে, পথ থেকে পথে ঘুরে ঘুরে এই তথ্যানুসন্ধানী সংবাদকর্মী তার সাংবাদিক জীবনে নানা মাত্রিকতার রিপোর্ট করেছেন। পাশাপাশি লিখেছেন জীবনের অভিজ্ঞতা সমৃদ্ধ নানা ঘটনা। তিনি ছিলেন তৃণমূল মানুষের সংবাদ কর্মী।

তৃণমূল সংবাদকর্মী বাংলার চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের জন্ম ১৯৪৫ সালের ১৮ জুন রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার মর্ণেয়া গ্রামে। তাঁর বাবার নাম আলিমউদ্দিন আহমদ ও মা মতি জানন্নেছা।