খুন করে তাবলিগে আত্মগোপনে ছিলেন মসজিদের মুয়াজ্জিন

খুন করে তাবলিগে আত্মগোপনে ছিলেন মসজিদের মুয়াজ্জিন

শেয়ার করুন

Rab

নিজস্ব প্রতিবেদক।।

কিশোরগঞ্জে গরু ব্যবসায়ীকে চাঞ্চল্যকর ভাবে হত্যার ঘটনায় মূল অভিযুক্ত জাকির হোসেনকে গ্রেফতার করেছে র্যাব।

মঙ্গলবার রাতে নরসিংদীর একটি মসজিদে তাবলীগের চিল্লায় থাকা অবস্থায় তাকে গ্রেপ্তার করা হয়।

বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ ব্রিফিংয়ে মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন জানান,

গত ৩ অক্টোবর সকালে কিশোরগঞ্জের কাটবাড়িয়া ডাউকিয়া মসজিদের দক্ষিণ পার্শ্বে অচেতন অবস্থায় গুরুতর জখম এক ব্যক্তিকে উদ্ধার করে পুলিশ।

তাকে হাসপাতালে নেয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এসময় ওই ব্যক্তির পাঞ্জাবির পকেটে থাকা কাগজপত্র যাচাই-বাছাই করে পুলিশ তার নাম জানতে পারে। ঘটনার পর নিহতের ছেলে বাদী হয়ে কিশোরগঞ্জ মডেল থানায় হত্যা মামলা করেন।

পরবর্তীতে র‌্যাব সদরদপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১৪ এর একটি দল হত্যার ঘটনায় অভিযুক্তকে শনাক্ত করে। গতরাতে তাকে একটি মসজিদে চিল্লারত অবস্থায় গ্রেফতার করা হয়।

র্যাব জানায়, গত পাঁচ বছর ধরে নরসিংদীর মনোহরদী উপজেলার একটি গ্রামের মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজ করে আসছেন জাকির।

গত ৩ অক্টোবর কিশোরগঞ্জের কাটবাড়িয়া ডাউকিয়া মসজিদের পাশে নরসিংদীর গরু ব্যবসায়ী রমিজ উদ্দিন (৬৫) খুন হওয়ার পর জাকির লাপাত্ত হয়ে গিয়েছিলেন।

র‍্যাব কর্মকর্তা মঈন বলেন, “রমিজের বিশ্বাস অর্জনের মাধ্যমে কম দামে গরু কেনার জন্য ঘটনার ১০-১২ দিন আগে তাকে নেত্রকোণা জেলার সীমান্তবর্তী এলাকায় নিয়ে যান জাকির। রমিজ ৩০ সেপ্টেম্বর ব্যাংক থেকে ছয় লাখ টাকা তোলেন এবং ২ অক্টোবর রাতে জাকিরকে নিয়ে কিশোরগঞ্জের কটিয়াদী এবং পরবর্তীতে বড়পুল এলাকায় যান।

“পরে রমিজকে রিকশায় করে কাটাবাড়িয়া ডাউকিয়া মসজিদ এলাকায় নির্জন স্থানে নিয়ে যান জাকির। সেখানে রমিজকে জানান, গাড়িতে করে গরু আসবে এবং ওইখানে দীর্ঘক্ষণ অবস্থান করতে হবে।”

মঈন বলেন, “রমিজকে কৌশলে ডাউকিয়া মসজিদের দক্ষিণ পাশে কলাবাগানে নেওয়ার পর জাকির তার সঙ্গে থাকা হাতুড়ি দিয়ে পেছন থেকে রমিজের মাথায় আঘাত করে। রমিজ মাটিতে লুটিয়ে পড়লে জাকির তাকে আরও কয়েকটি আঘাত করেন। পরে রমিজকে মৃত ভেবে তার সঙ্গে থাকা টাকার ব্যাগ নিয়ে সেখান থেকে সে চলে যায়।”

কমান্ডার খন্দকার আল মঈন জানান, জাকির প্রথমে নিজের গ্রাম কিশোরগঞ্জে যান এবং সেখান থেকে নরসিংদীর মনোহরদী চলে আসেন। সেখানে তিনি মসজিদে আজান দেওয়া ও শিক্ষার্থীদের পড়াতেন।

এর মধ্যে রমিজ উদ্দিনের ছেলে কিশোরগঞ্জ মডেল থাকায় একটি মামলা দায়ের করেন। রমিজের মৃত্যুর খবর নরসিংদীতেও ছড়িয়ে পড়ে। তখন মসজিদ থেকে ছুটি নিয়ে আত্মগোপনে চলে যান জাকির।

রমিজ ১৯৯৮ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত মালেয়েশিয়ায় প্রবাসজীবন কাটিয়েছেন। পরবর্তী তিনি গরুর ব্যবসা ও খামার ব্যবসা শুরু করেন। এসময় তার সঙ্গে স্থানীয় মসজিদের ইমামের পরিচয় হয়। তখনই তাদের মধ্যে ব্যবসা সংক্রান্ত বিভিন্ন তথ্য আদান প্রদান হতো। রমিজের কাছে নগদ অর্থ আছে, তা হাতিয়ে নিতেই ছক আঁকতে থাকে মুয়াজ্জিন জাকির। এরই একপর্যায়ে নেত্রকোণা থেকে কম দামে গরু কিনে দেবার কথা বলে নির্জন জায়গায় নিয়ে হত্যা করা হয় তাকে।