এবার রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

এবার রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেয়ার করুন

Joe Biden

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেন সংকট সমাধানে এবার নিষেধাজ্ঞার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তিনি এ ঘোষণা দেন। ইউরোপের ওই অঞ্চলে যুক্তরাষ্ট্র অতিরিক্ত সেনা পাঠাবে বলেও জানিয়েছেন তিনি

কূটনৈতিক তৎপরতার পর এরই মধ্যে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

জো বাইডেন বলেছেন, এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বৃহৎ ব্যাংক, রুশ সরকারের ঋণ, রাশিয়ার উচ্চবিত্ত এবং তাদের আত্মীয়-স্বজন থাকবে।

বুধবার থেকে এটা কার্যকর হবে। রুশ প্রেসিডেন্ট আরও আক্রমণাত্মক পদক্ষেপ নিলে নিষেধাজ্ঞাও আরও বাড়বে বলে তিনি হুমকি দেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে প্রথম দফা নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ইউক্রেনে যদি আরও হামলা চালায় তবে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে রাশিয়ার বিরুদ্ধে।

নিষেধাজ্ঞার বিষয়ে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাইডেন। তিনি বলেন, রাশিয়ার বড় দুটি আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবং রাশিয়ান সোভেরিন ডেবটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে তাঁর সরকার।

এ ছাড়া রাশিয়ার ধনকুবের ও তাঁদের পরিবারের সদস্য এবং রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র।

গত সোমবার পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর সেখানে শান্তিরক্ষী মোতায়েনের নির্দেশ দেন তিনি।

এর আগে মঙ্গলবার রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের পার্লামেন্টে নিষেধাজ্ঞা জারির ওই ঘোষণা দেন।

ব্যাংক পাঁচটি হলো- রসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ও ব্ল্যাক সি ব্যাংক। এগুলো রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যাংক।

অন্যদিকে রুশ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় নর্ড স্ট্রিম দুই গ্যাস পাইপলাইন প্রকল্প চালুর অনুমোদন দেবে না বলে জানিয়েছে জার্মানি। গত বছর সেপ্টেম্বর মাসে রাশিয়া ও জার্মানির মধ্যে এই পাইপলাইনের কাজ শেষ হয়েছে, কিন্তু পাইপলাইনটি এখনও চালু হয়নি।