ইউক্রেনের হয়ে যুদ্ধে গেলো গাজীপুরের তায়েব

ইউক্রেনের হয়ে যুদ্ধে গেলো গাজীপুরের তায়েব

শেয়ার করুন

Gazipur torun

গাজীপুর প্রতিনিধি।।

ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত এক যুবক। তার নাম মোহাম্মদ তায়েব।

তিনি ইউক্রেনের একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকে পড়ছেন। বাবা-মায়ের বাধা উপেক্ষা করে ইউক্রেনের পক্ষে প্রথম দিনই যুদ্ধে নেমেছেন তিনি। এ যুদ্ধে বিজয়ী হয়ে পিতামাতার কাছে ফিরে আসার দৃঢ়প্রত্যয়ও ব্যক্ত করেছেন তিনি। গ্রামের বাসিন্দারাও তার জন্য দোয়া করছেন।

গাজীপুরের কাপাসিয়া সদর ইউনিয়নের পাবুর গ্রামের হাবিবুর রহমান আইয়ুবের ছেলে তায়েব। আইয়ুবের ছোট ভাই রাসেল জানান, তিনি নিজেও দুই বছরের বেশি সময় ইউক্রেনে বসবাস করেছেন। তার বড় ভাই আইয়ুব ৩২ বছর আগে স্টুডেন্ট ভিসায় ইউক্রেন যান।

পড়াশোনার ফাঁকে অবসর সময়ে কাজ করে কয়েক বছরের মধ্যেই রাজধানী কিয়েভের কাছে তৈরি পোশাকের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি।

পরে সেখানেই স্থায়ীভাবে বসবাসের সিদ্ধান্ত নেন। এক সময় ইউক্রেনের এক নারীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। পরে মোহাম্মদ তায়েব (১৮) ও মোহাম্মদ কারীম (১৫) নামে তাদের দুটি ছেলে হয়। আইয়ুব তার দুই ছেলে এবং স্ত্রীকে বাংলা ভাষা শিখিয়েছেন এবং স্ত্রী-সন্তানদের নিয়ে দুই দফা দেশে এসে কয়েক মাস কাটিয়ে গেছেন। দেশের স্বজনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখেন তারা।

আইয়ুবের বড় বোন মরিয়ম জানান, তায়েব ছোটবেলা থেকেই অত্যন্ত সাহসী ও খুবই মেধাবী। বর্তমানে তায়েব নিপ্রস্কি শহরের কিয়েভেস্কি টেকনিক্যাল ইউনিভার্সিটির স্নাতক শ্রেণির শিক্ষার্থী। গত কয়েক দিন আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তায়েব যুদ্ধ অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

স্বভাবতই তার পিতামাতা তাতে রাজি ছিলেন না। কিন্তু ছেলের দৃঢ় সিদ্ধান্তের কাছে পিতামাতা হার মানেন। তায়েব বলেছেন, দেশের এই সংকটময় সময়ে অন্য কোনো দেশে আশ্রয় নেওয়া তার পক্ষে সম্ভব নয়। দেশের পক্ষে যুদ্ধ করে মৃত্যু হলেও তার কোনো ভয় নেই। এ যুদ্ধে ইউক্রেনকে শত্রুমুক্ত করে বিজয়ের মালা পরে তবেই ঘরে ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।