আফগানিস্তানে শীর্ষ পাকিস্তানি তালেবান নেতা খালিদ বাল্টি নিহত

আফগানিস্তানে শীর্ষ পাকিস্তানি তালেবান নেতা খালিদ বাল্টি নিহত

শেয়ার করুন

Pakistan

আন্তর্জাতিক ডেস্ক।।

পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর সিনিয়র নেতা খালিদ বাল্টি নিহত হয়েছেন। পাকিস্তানের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, মঙ্গলবার আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশে নিহত হন তিনি।

তবে তিনি কীভাবে নিহত হয়েছেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। যদিও স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বাল্টি অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন।

দেশটির পূর্বাঞ্চলে তিনি নিহত হন বলে পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা নিশ্চিত করেছেন। দেশটিতে সশস্ত্র গ্রুপ এবং সরকারের মধ্যে শান্তি আলোচনা প্রক্রিয়া স্থবির হয়ে পড়েছে।

নম ডে গুয়েরে মোহাম্মদ খোরাসানি নামেও পরিচিত ছিলেন পাকিস্তানি তালেবানের নিহত নেতা খালিদ বাল্টি।

তিনি দলটির মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেছেন। একটি নিরাপত্তা সূত্র আল জাজিরাকে জানিয়েছে, তিনি নানগরহর প্রদেশে নিহত হয়েছেন।

পাকিস্তান তালেবান এক বিবৃতিতে জানিয়েছে, ‘বাল্টি হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত চলছে। এই বিষয়টি মনে রাখা উচিত যে বর্তমানে মুফতি খালিদ বাল্টি টিটিপি’র কোন প্রকার দায়িত্বে নেই’।

খালিদ বাল্টি পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে জন্মগ্রহণে করেন। ৪০ ঊর্ধ্ব এই টিটিপি নেতা ২০১৪ সালে সংগঠনটির মুখপাত্রের দায়িত্ব গ্রহণ করেন। চলতি বছর পাকিস্তান সেনাবাহিনী টিটিপির বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু করে। এতে অনেক টিটিপি নেতাকর্মী আফগানিস্তানে পালিয়ে যান।