সাত দিনের মধ্যে ইউনেস্কোকে জবাব

সাত দিনের মধ্যে ইউনেস্কোকে জবাব

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

এক সপ্তাহের মধ্যে রামপাল নিয়ে ইউনেস্কো প্রতিবেদনের জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে ইউনেস্কোর উদ্বেগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান। কয়লাভিত্তিক এ বিদ্যুৎ প্রকল্প বাতিল করার জন্য বাংলাদেশের কাছে সুপারিশ করেছে ইউনেস্কো।

সুন্দরবনের বিশ্ব ঐতিহ্য এলাকা থেকে ৬৫ কিলোমিটার ও মূল সুন্দরবনের প্রায় ১৪ কিলোমিটার দূরে রামপালে নেয়া হয়েছে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প।

rampul-powarএই প্রকল্প নেয়ার পর এর পক্ষে বিপক্ষে নানা আলোচনা হয়েছে । বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে আসছে। এই প্রকল্পের ব্যাপারে সরকার তাদের অবস্থান তুলে ধরেছে।

বিশ্ব ঐতিহ্যের অংশ হওয়াতে এবার সুন্দরবন নিয়ে শঙ্কা প্রকাশ করে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক প্রতিষ্ঠান ইউনেস্কো সরকারকে দেওয়া প্রতিবেদনে অনুরোধ জানিয়েছে, রামপাল প্রকল্প বাতিল করার।

তাদের সুপারিশে আরো বলা হয়েছে, বিদ্যুৎ প্রকল্পের কয়লার ছাই বাতাসে মিশে সুন্দরবনে দূষণ ঘটাবে। বিদ্যুৎকেন্দ্র থেকে নির্গত ছাইসহ দূষিত পানি বনের নদীতে পড়েও দূষণ ঘটাবে।  এ ব্যাপারে ১ ডিসেম্বরের মধ্যে জবাব দেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছে ইউনেসকো।

রোববার বিদ্যুৎ ভবনে  বিদ্যুৎ ও জ্বালানিখাত গবেষণায় তরুণ প্রকৌশলীদের সম্পৃক্ত করার সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কারিগরি দিকগুলো তুলে ধরা হবে ইউনেস্কোর কাছে।