‘লাখো কন্ঠে বিদ্রোহী কবিতা’ এটিএন বাংলায় সরাসরি

‘লাখো কন্ঠে বিদ্রোহী কবিতা’ এটিএন বাংলায় সরাসরি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

বাংলা ভাষার বিখ্যাত কবিতা সমুহের মধ্যে অন্যতম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতা। ১৯২২ সালে কবিতাটি প্রথম প্রকাশিত হয় তৎকালীন বিজলী পত্রিকায়। এরপর মাসিক প্রবাসী, মাসিক সাধনা এবং তারপর ধূমকেতু। প্রতিটি পত্রিকায় কবিতাটি প্রকাশ হবার পর তা ব্যপক জাগরণ সৃষ্টি করে। দৃপ্ত বিদ্রোহী মানষিকতা, অসাধারণ শব্দবিন্যাস ও ছন্দের জন্য বাঙালি মানসে কাবিতাটি ‘চির উন্নত শির’ বিরাজমান। ‘বিদ্রোহী’ কবিতা  হীনমন্যতা ও বৈষম্যহীন পৃথিবী গড়তে ব্যক্তি, সমাজ, জাতি তথা বিশ্ব মানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয়। এই কবিতাকে লাখো কন্ঠে পাঠ করার উদ্যোগ গ্রহণ করেছে নজরুল চর্চা কেন্দ্র ‘বাঁশরী’ ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ‘বিএনসিসি’।

১লা মে ২০১৭ ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে বিদ্রোহী কবিতা পাঠের এই অনুষ্ঠান ‘লাখো কন্ঠে বিদ্রোহী কবিতা’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এবং এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে বিএনসিসির প্রায় ২০ হাজার সদস্য সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক সহ সাধারণ জনগন অংশগ্রহন করবেন।

এটিএন বাংলা ও এটিএন নিউজ অনুষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ থেকে বিকাল ৪.১০টায় সরাসরি সম্প্রচার করবে। অনুষ্ঠানটি যৌথভাবে প্রযোজনা করবেন মুকাদ্দেম বাবু, আবদুস সাত্তার ও মোশতাক হোসেন।