মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত

শেয়ার করুন

duনিজস্ব প্রতিবেদক:

সারাদেশের মেডিকেল কলেজগুলোতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার চার দিনের মাথায় সোমবার বিকালে ফল বের হওয়ার কথা চিকিৎসা শিক্ষার পরিচালক অধ্যাপক মো. আবদুর রশীদ জানান।

তিনি বলেন, এর মধ্যেই পরীক্ষার্থীরা মোবাইল থেকে এসএমএস করে ফল জানা শুরু করেছে। ফল স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

শুক্রবার ৯০ হাজারের বেশি শিক্ষার্থী এমবিবিএস ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় নেয়। গত বছর এমবিবিএস ১ম বর্ষে ২৯টি সরকারি কলেজে ৩ হাজার ১৬২ এবং বেসরকারি ৬৪টি কলেজে ৫ হাজার ৩২৫ জনের ভর্তির সুযোগ ছিল।

এবার ৯০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইনে আবেদন করলেও শুক্রবার পরীক্ষায় অংশ নেয় ৮৫ হাজার ২০৭ জন। স্বাস্থ্য সেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. আবুল কালাম আজাদ বলেন, পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ পেয়ে ২৯ হাজার ১৮৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

এবারের পরীক্ষায় সর্বোচ্চ ৮৫ দশমিক ৫ নম্বর পেয়েছে এক শিক্ষার্থী। প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচএসসির জিপিএর ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হয়েছে।

এবছর ৩০টি সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ২১২ এবং বেসরকারি ৬৪টি কলেজে ৬ হাজার ২০৫ জন ভর্তির সুযোগ পাবে। এমবিবিএস ১ম বর্ষে ভর্তির প্রক্রিয়া ২০ অক্টোবর থেকে শুরু হয়ে ৩১ অক্টোবর পর্যন্ত চলবে বলে মহাপরিচালক জানান।

এছাড়া বিডিএস কোর্সে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে ৪ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।