‘কোচিং বাণিজ্য দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করেছে’

‘কোচিং বাণিজ্য দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করেছে’

শেয়ার করুন

22781965_10155137129254065_552609482_nনিজস্ব প্রতিবেদক :

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রেজাউল হক বলেছেন, কোচিং বাণিজ্য গোটা দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতি করতে হলে কোচিং বাণিজ্য অবশ্যই বন্ধ করতে হবে।

তিনি মঙ্গলবার, রাজধানীর ডেইলি স্টার ভবনের এ এস মাহমুদ কনফারেন্স হলে ‘বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এবং গুড নেইভারস বাংলাদেশের’ যৌথভ উদ্যোগে প্রত্যন্ত এলাকায় শিশুদের ইংরেজি দুর্বলতা কাটিয়ে উঠতে আয়োজিত ওয়ার্ড মাস্টার প্রোগ্রামের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এ কথা বলেন।

কাজী রেজাউল হক বলেন, কোচিং বাণিজ্য বন্ধে সরকারকে কার্যকর ব্যবস্থা নিতে হবে এবং শিক্ষা মন্ত্রণালয়কে আরও উদ্যোগী হতে হবে। নতুন নতুন ভবন আর নতুন বই বিতরণ করলেই শিক্ষার উন্নতি হয় না। এতে শুধু কিছু মানুষের ব্যবসায়ীক স্বার্থ উদ্ধার হয়। কিন্তু প্রকৃত শিক্ষায় শিশুদের শিক্ষিত করতে কোচিং বাণিজ্য বন্ধ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে একমুখী শিক্ষা দরকার। আমরা সরকারকে বার বার একমুখী শিক্ষার বাস্থবায়নের পরামর্শ দিয়েছি। একমুখী শিক্ষা না হওয়ায় মানুষ দেশকে ভুলিয়ে দিয়েছে।

মানবাধিকার চেয়ারম্যান শিশুদের শুদ্ধভাবে বাংলা শেখার পাশাপাশি ইংরেজিতে দক্ষতা অর্জনের উপর জোর দেন। আবার অনেকে ইংরেজি শিখতে গিয়ে বাংলাকে ভুলে যায় বলে তাদের সমালোচনা করেন তিনি।

পাবলিক পরীক্ষায় ফেল করা আমাদের দেশে শিশুশ্রম ও বাল্যবিবাহের অন্যতম কারণ। অন্যদিকে, প্রত্যন্ত এলাকায় শিশুদের ফেল করার অন্যতম কারণ হল ইংরেজিতে দুর্বলতা। পাবলিক পরীক্ষায় ফেল করার কারণে শিশুরা স্কুল থেকে ঝরে পড়ে এবং বাল্যবিবাহের শিকার অথবা শিশুশ্রমে নিযুক্ত হয়। শিশুদের বাল্যবিবাহ ও শিশুশ্রমের হাত থেকে রক্ষা করার জন্য বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এবং গুড নেইভারস বাংলাদেশ যৌথভাবে শিক্ষাকে মজার ও সহজ করার উদ্যোগ গ্রহণ করেছে, যাতে পাবলিক পরীক্ষায় পাশের হার বৃদ্ধি পায়। প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের কাছে শিক্ষা কে আনন্দদায়ক করা এবং ইংরেজি ভীতি/ দুর্বলতা কাটিয়ে এসব শিশুদের ইংরেজি শিখতে উদ্বুদ্ধ করতেই এই আয়োজন করা হয়।

প্রত্যন্ত এলাকা থেকে আসা শিশুদেরকে মজা করে খেলার ছলে ইংরেজি শব্দ শেখানো, টেন্স সহ ইংরেজি গ্রামার শিখানো হয়েছে। পরে তাদের মধ্যে যারা ভাল করেছে এমন ১৫ জন্যকে পুরস্কার দেয়া হয়।

প্রত্যন্ত এলাকা থেকে আসা শিশুরা বলেন, তারা এই প্রোগ্রামের মাধ্যমে নতুন কিছু শিখেছেন। স্কুলে যেমন পড়াটা কষ্টকর মনে হয় কিন্তু এখানে সেরকম মনে হয় নি। এখানে আনন্দ সহকারে মজা করে শেখানো হয়েছে। যেন পড়াটা কোনও কষ্ট নয় একটা খেলা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং গণ সাক্ষরতা অভিযান-সিএএমপিই এর এক্সিকিউটিভ ডিরেক্টর রাশেদা কে চৌধুরী। তিনি তার বক্তব্যে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে এরকম একটি অনুষ্ঠান আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, গ্রামের শিক্ষার্থীরা নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়। এমন শিক্ষার্থী আছে যারা কম্পিটার দেখেনি জীবনে। ল্যাপটপ চালায়নি। তাদের স্কুলে শিক্ষকরা ঠিকমত ক্লাস নেন না। এই ধরনের এলাকায় সব সুবিধা প্রদানের জন্য সরকারকে আহবান জানান।

 

সভাপতি করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের সভাপতি, মো. ইমরানুল হক চৌধুরী।