সুনামগঞ্জে মাছের উৎপাদন আশনুরূপভাবে বাড়ছে না

সুনামগঞ্জে মাছের উৎপাদন আশনুরূপভাবে বাড়ছে না

বিল শুকানো ও বিষ দেয়াই কারণ

শেয়ার করুন

sunamgonj-pic-fish-1-03-10-16
সুনামগঞ্জ প্রতিনিধি :

হাওড়-বাওড়ের জেলা সুনামগঞ্জ। বলা হয়ে থাকে ‘মৎস্য-পাথর-ধান সুনামগঞ্জের প্রাণ’। দেশে ২৬০ প্রজাতির মিঠাপানির মাছের মধ্যে সুনামগঞ্জে প্রায় ১০০ প্রজাতির মাছ ছিল। সম্প্রতি সরকারি জরিপ মোতাবেক ১৫ প্রজাতির মাছ বিলুপ্তির পথে। অবশ্য বেসরকারি হিসাবে বিলুপ্ত প্রায় মাছের সংখ্যা আরও বেশি। সরকারি হিসাবে এই জেলায় মৎস্যজীবীর সংখ্যা ৮৮ হাজার ৫৬৩ জন। সীমান্তবর্তী এই জেলায় প্রতিবছরই মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। একইভাবে মাছ নির্ভর ব্যবসা-বাণিজ্যেরও সম্প্রসারণ ঘটছে। জেলায় মাছের আড়ৎদারও বেড়েছে। মৎস্যজীবীরা বলেছেন, বিল শুকিয়ে এবং বিষ দিয়ে মাছ ধরা বন্ধ হলে মাছের উৎপাদন বহুগুণ বেড়ে যাবে। একই সঙ্গে সম্ভাবনাময় এই খাতে নজরদারী ও যত্ন বাড়াতে হবে।

বছরের ৬ মাস জেলার বেশির ভাগ এলাকা থৈ-থৈ করে পানিতে। জেলায় হাওর রয়েছে ৮২ টি। এই হাওরগুলোয় বিল বা জলমহালের সংখ্যা ৯৭৬ টি। ইজারাদার না শুকালে এই জলমালগুলোয় সারা বছরই পানি থাকে। পুকুরের সংখ্যা ১৭ হাজার ২৯ টি। সরকারি হিসাবে ২০১১ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৬৫ হাজার ৮৮৭ মে.টন, উৎপাদন হয়েছে ৬৫ হাজার ১৬১ মে.টন। ২০১২ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৬৮ হাজার ৪৭৫ মে.টন, উৎপাদন হয়েছে ৬৮ হাজার ৫৮১ মে.টন। ২০১৩ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭০ হাজার ৩৬৬ মে.টন, উৎপাদন হয়েছে ৭০ হাজার ৩৭২ মে.টন। ২০১৪ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৪ হাজার ২৫০ মে.টন, উৎপাদন হয়েছে ৭৪ হাজার ৩৮৫ মে.টন। ২০১৫ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৬ হাজার ৮৬১ মে.টন, উৎপাদন হয়েছে ৭৬ হাজার ৭৫৬ মে.টন। অর্থাৎ গত ৫ বছরে মাছের উৎপাদন বেড়েছে। জেলাব্যাপী মাছের আড়ৎও বেড়েছে। মাছের আড়তে কর্মসংস্থান হয়েছে অসংখ্য বেকারদের।

সুনামগঞ্জের লঞ্চঘাট এলাকার মেসার্স সওদাগর আড়তের পরিচালক মাসুম আহমদ বলেন,‘সুনামগঞ্জ জেলায় মাছের আড়ৎ একশ’ ছাড়িয়ে যাবে। এসব আড়তে মৌসুমে (অগ্রহায়ণ মাস থেকে ফাল্গুন মাস পর্যন্ত) ১০০ থেকে ১২০ জন এবং সারা বছর কমপক্ষে ৫০ থেকে ৬০ জন করে শ্রমিক কাজ করে’। মাসুম জানালেন, পাবদা, কই, পুটি, ছোট বড় চিংড়ি, টেংরা, মখা, মেনি, শিং-মাগুর, বাইম, গুতুম, রানী, কাজলী, আইড়, চাটা, ঘাগট, শোল, চিতল, কাতল, রুইসহ নানা জাতের দেশী মাছ সুনামগঞ্জ থেকে রাজধানী ঢাকায় যায়। সারা বছরই এসব মাছ ঢাকার কারওয়ানবাজার, যাত্রাবাড়ীসহ রাজধানীর বিভিন্ন আড়তে পাঠানো হয়। আবার ওখান থেকে ইলিশ, রুইসহ নানা জাতের মাছ সুনামগঞ্জে এনে পাইকারি বিক্রি করেন তারা। শহরের জগন্নাথবাড়ি রোডের মাছের আড়ৎদার ইদ্রিস আলীও একই কথা জানালেন।

শহরের কিচেন মার্কেটের মৎস্যজীবী জাহাঙ্গীর মিয়া জানান, বিল শুকিয়ে এবং জলমহালে বিষ দিয়ে মাছ আহরণ করায় মাছের উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার মতে, প্রশাসন কঠোর হতে হবে, ইজারাদারদের আইন মেনে মাছ ধরতে বাধ্য করতে হবে। তাহলে জেলার হাওর-বিলে মাছ ভরে যাবে’।

একই মার্কেটের মৎস্যজীবী শিরিন মিয়া বলেন,‘বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে বেশি করে পোনা ছাড়লে হাওড়ে মাছের উৎপাদন বেড়ে যাবে’। শিরিন মিয়ার মতে, মাছ যখন ডিম পাড়ে, পোনা ছাড়ে, তখন ডিম ওয়ালা মাছ মারা বন্ধ রাখতে হবে। আবার পোনা মাছ ধরাও বন্ধ রাখলে মাছের উৎপাদন বাড়বে’।

মৎস্যআইন কঠোরভাবে মান্য হলে মাছের উৎপাদন আরও বাড়ার কথা স্বীকার করলেন জেলা মৎস্য কর্মকর্তাও। জেলা মৎস্য কর্মকর্তা শঙ্কর চন্দ্র দাস বলেন,‘বিল শুকিয়ে মাছ ধরা এবং বিষ দিয়ে মাছ ধরা নিষেধ রয়েছে। তবুও ইজারাদাররা অনেক জলমহাল শুকিয়ে এবং কোথাও কোথাও বিষ দিয়ে মাছ ধরেন। এই বিষয়ে কঠোর হলে এবং ঘন ঘন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কোনা জাল, কারেন্ট জাল দিয়ে মাছ ধরা বন্ধ রাখা গেলে সুনামগঞ্জে মাছের উৎপাদন আরও বহুগুণ বেড়ে যাবে’। তিনি জানান, ডিম পাড়ার মৌসুমে মাছ ধরা বন্ধ রাখতে উদ্যোগ নিচ্ছে সরকার। এজন্য ভাতা দেবারও চিন্তা করা হচ্ছে। মন্ত্রণালয়ের নির্দেশে মৎস্যজীবীদের তালিকা তৈরিও হয়েছে’।