বিশ্ব অর্থনীতিতে জঙ্গিবাদের হুমকি: বাংলাদেশের ভাবমূর্তি সংকট দ্রুতই কেটে যাবে

বিশ্ব অর্থনীতিতে জঙ্গিবাদের হুমকি: বাংলাদেশের ভাবমূর্তি সংকট দ্রুতই কেটে যাবে

শেয়ার করুন

2017-01-17_8_471506নিজস্ব প্রতিবেদক :

বিশ্ব অর্থনীতিতে জঙ্গিবাদের হুমকি নিয়ে বাংলাদেশের ভাবমূর্তি সংকট দ্রুতই কেটে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে বিদেশি বিনিয়োগের বিকল্প নেই। আর ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের মতো আসরগুলো বাংলাদেশের জন্য নতুন করে বিনিয়োগ ও নিজেদের তুলে ধরারও বড় মঞ্চ হিসেবে দেখছেন অর্থনীতিবিদরা।

জঙ্গিবাদ ও সন্ত্রাসের কালোছায়া যে  শুধু বাংলাদেশ কিংবা এশিয়ায়, তা নয় । ইউরোপ, আমেরিকা থেকে শুরু করে প্রতিটি দেশই এখন রয়েছে গভীর উদ্বেগে। এবারের বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে তাই ঘুরেফিরে একটাই প্রশ্ন,  অর্থনৈতিক উন্নয়ন কিংবা প্রবৃদ্ধি সবই সম্ভব যদি পৃথিবীটাকে নিরাপদ রাখা যায়। সেক্ষেত্রে প্রতিটি দেশের নেতৃস্থানীয় পর্যায় থেকেও দরকার রাজনৈতিক সদিচ্ছা।

গুলশানে হলি আর্টিজান রেস্তারাঁয় জঙ্গি হামলার আগ পর্যন্ত বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের জন্য বাংলাদেশ ছিল বিদেশীদের প্রথম পছন্দ। পদ্মাসেতু, মেট্রোরেল থেকে শুরু করে বড় অবকাঠামো প্রকল্প ও জ্বালানিখাতে সবচেয়ে বেশি বিদেশী বিনিয়োগ যেমন রয়েছে, তেমনি বিদেশী বিশেষজ্ঞ ও শ্রমিকরাও আছেন। হলি আর্টিজান হামলা ও বিভিন্ন জঙ্গি নাশকতার পর দেশের বিনিয়োগ পরিস্থিতির অবনতি, ভবিষ্যৎ অনিশ্চয়তা ও ভাবমূর্তির সংকটে পড়ে বাংলাদেশ।

তবে ধীরে ধীরে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সাফল্য, বিদেশী বিনিয়োগের পূর্ণ ব্যবহার নিশ্চিত ও সবচেয়ে গুরুত্বপূর্ণ-বাংলাদেশ একটি নিরাপদ রাষ্ট্র। এসব কিছু বিশ্ববাসীর কাছে তুলে ধরতে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম এখন বাংলাদেশের জন্য একটি বড় মঞ্চ।