বিদেশীরা রাজত্ব করছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদগুলোতে

বিদেশীরা রাজত্ব করছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদগুলোতে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দেশে যখন বেকারের সংখ্যা বাড়ছে, চাকরি পাচ্ছেনা বেশিরভাগ শিক্ষিত তরুণ তখন বাংলাদেশে কর্মরত বিদেশীরা  বৈধভাবেই  নিয়ে যাচ্ছেন বছরে সাড়ে ১৬ হাজার কোটি টাকা। বিদেশীরা রাজত্ব করছেন বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ আর মধ্যম সারির পদগুলোতে।

তৈরী পোশাক। দেশের সবচাইতে বড় রপ্তানি খাত। কিন্তু এ বড় খাতটির বড় বড় পদে নেই দেশের কর্মকর্তা। বরং এগুলো এখন বিদেশীদের দখলে।

সরকারের হিসাব বলছে, তৈরী পোশাকখাতেই এখন ১৮ থেকে ২০ হাজার বিদেশী শ্রমিক। যাদের বেতন গড়ে ২ থেকে ৫ হাজার ডলার। বছরে নিয়ে যাচ্ছে তারা  বাংলাদেশের মুদ্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাবে, তৈরী পোশাকসহ সব মিলে বাংলাদেশে বৈধভাবে কাজ করা বিদেশী প্রায় সাড়ে ৮৫ হাজার। ওয়ার্ক পারমিট বাদেই কাজ করাও আছেন অনেকেই। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার তাদের হিসাবে বলছে, এক বছরে বাংলাদেশ থেকে বিদেশীরা নিয়ে গেছেন, ষোল হাজার কোটি টাকারও বেশি।

বিশ্লেষকরা বলছেন, চাহিদা মাফিক দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরি হলে বিদেশীদের ওপর নির্ভরতা কমবে। যদি দেশে দক্ষ জনশক্তি তৈরি করা যায় তাহলে এই বিশাল অঙ্কের টাকা থেকে যাবে দেশে। আর এ জন্য সরকার এবং ব্যক্তিগতভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করে দক্ষ জনশক্তি তৈরি করার উপর জোর দিতে হবে।