‘চাপ দিয়ে অর্থ আদায় করা হবে’

‘চাপ দিয়ে অর্থ আদায় করা হবে’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রিজার্ভের চুরি যাওয়া বাকি অর্থ ফেরত দেবে না বলে জানিয়েছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক (আরসিবিসি)। কিন্তু এই দাবি অপ্রাসঙ্গিক এবং ভিত্তিহীন বলে মনে করেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ। আরসিবিসি ব্যাংকের সামনে আর কোনো উপায় নেই জানিয়ে জন গোমেজ বলেন, ফিলিপিন্স সরকারের মাধ্যমে তাদের কাছ থেকে চুরির অর্থ আদায় করা হবে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বাকি অর্থ উদ্ধারে সহায়তা চাইতে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এখন ফিলিপাইনে। এরইমধ্যে তারা দেশটির অর্থমন্ত্রী ও আইনমন্ত্রীর সঙ্গে দেখা করে বাকি অর্থ উদ্ধারে সহযোগিতা চেয়েছেন। বৃহস্পতিবার প্রতিনিধি দলটি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণরের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন।

ফিলিপাইন সরকারের সহায়তায় অভিযুক্ত রিজাল কমার্শিয়াল ব্যাংকের উপর যখন চাপ বাড়ছে, তখনই বিবৃতি দিয়ে ব্যাংকটি বলেছে, তারা অর্থ ফেরত দিতে বাধ্য নয়। বাংলাদেশ ব্যাংকের অবহেলাতেই এমন ঘটনা ঘটেছে দাবি করে ব্যাংক কর্তৃপক্ষ জানায়, অর্থ চুরি ও স্থানান্তরে তাদের কোনো দায় নেই।

তবে ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, আরসিবিসি ব্যাংকের এই দাবির কোনো ভিত্তি নেই। ফিলিপাইন সরকারের মাধ্যমে চাপ সৃষ্টি করে অর্থ আদায় করা হবে।

তিনি জানান, অর্থ আদায়ের ব্যাপারে বাংলাদেশকে সহযোগিতা করছে ফিলিপাইন সরকার। দেশটির আইনমন্ত্রীও অভিযুক্তদের বিরুদ্ধে মামলার বিষয়টি গুরুত্ব দিয়ে তদারকি করছেন। ফলে বাকি ৬ কোটি ৫৮ লাখ ডলার ফেরত পাওয়ার আশা করছেন তিনি।