আসছে বাজেটে উৎস করা দিতে চান না গার্মের্ন্টস মালিকরা

আসছে বাজেটে উৎস করা দিতে চান না গার্মের্ন্টস মালিকরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আশির দশকে পথচলা শুরুর পর এ বছর সবচেয়ে ধীর প্রবৃদ্ধি দেশের তৈরী পোশাক খাতের। মোট রপ্তানি আয়ের ৮২ শতাংশ সরবরাহ করা গার্মের্ন্টস কারখানার মালিকরা তাই আসছে বাজেটে, উৎস করা দিতে চান না। চান কর্পোরেট ট্যাক্স ও মেশিন আমদানিতের শুল্ক ছাড়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পোশাক রফতানির মাধ্যমে ৫০ বিলিয়ন ডলার অর্জন করতে চায় দেশের তৈরী পোশাক কারখানা মালিকরা। এই লক্ষ্য অর্জনে প্রয়োজন ১০ থেকে ১২ শতাংশ প্রবৃদ্ধি, অথচ গত কয়েক মাসে এ খাতে রপ্তানির গড় প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে। কারণ ইউরোপের বাজারের মন্দাভাব আর ডলারের বিপরীতে টাকার শক্ত অবস্থান। অন্যদিকে রানাপ্লাজা ট্রাজেডি পরবর্তী কর্মপরিবেশ উন্নয়নে বেড়েছে খরচা।

এবারের বাজেটেও তাই তৈরি পোশাক খাতের বড় চিন্তা উৎসে কর নিয়ে। এখন প্রতি ১০০ টাকার পোশাক রপ্তানিতে ৭০ পয়সা উৎস কর দিতে হয় কারখানা মালিকদের। আসছে বছরে সেই কর হার আরো কম দেখতে চায় তারা। এছাড়া পোশাক খাতের জন্য করপোরেট কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি তাদের।

তবে বাজেটে একটু বাড়তি প্রনোদনা কিংবা ছাড়ের চেয়ে, দেশের তৈরী পোশাকখাতের জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত সুযোগকে বরং নিশ্চিত করা বেশী প্রয়োজন।