অনিবন্ধিত স্বর্ণব্যবসা: রাজস্ব হারাচ্ছে সরকার

অনিবন্ধিত স্বর্ণব্যবসা: রাজস্ব হারাচ্ছে সরকার

শেয়ার করুন

লাইসেন্সের কোনটিই না নিয়ে বছরের পর বছর ব্যবসা করছেন চট্টগ্রামের প্রায় নয় হাজার স্বর্ণ ব্যবসায়ী। এতে প্রতি বছর বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে সরকার

চট্টগ্রাম প্রতিনিধি:

স্বর্ণ কেনা-বেচার ব্যবসায় প্রয়োজন গোল্ড ডিলিং লাইসেন্স। আর স্বর্ণ বন্ধকী ব্যবসা করতে প্রয়োজন মানি লেন্ডিং লাইসেন্স। কিন্তু এসব লাইসেন্সের কোনটিই না নিয়ে বছরের পর বছর ব্যবসা করছেন চট্টগ্রামের প্রায় নয় হাজার স্বর্ণ ব্যবসায়ী। এতে প্রতি বছর বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে সরকার।

বাংলাদেশ জুয়েলারি সমিতির তথ্যমতে, চট্টগ্রাম নগরী ও বিভিন্ন উপজেলায় দশ হাজারেরও অধিক স্বর্ণ ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে স্বর্ণ ক্রয়-বিক্রয় ও মেরামতের পাশাপাশি চলে স্বর্ণ বন্ধকের বিনিময়ে অর্থলগ্নী ব্যবসা। কিন্তু এর জন্য জেলা প্রশাসন থেকে লাইসেন্স নেয়া ব্যবসায়ীর সংখ্যা একেবারেই নগন্য।

চট্টগ্রামে প্রায় দশ হাজার প্রতিষ্ঠানের মধ্যে স্বর্ণের ব্যবসার জন্য জেলা প্রশাসনের ব্যবসা-বাণিজ্য শাখা থেকে গোল্ড ডিলিং লাইসেন্স নিয়ে ব্যবসা করছে প্রায় ১ হাজার ৩০০টি প্রতিষ্ঠান।

অন্যদিকে স্বর্ণ বন্ধক রেখে সুদের বিনিময়ে অর্থ লগ্নি করতে মানি লেন্ডিং লাইসেন্স আছে প্রায় ২০০ জনের। প্রশাসনের মনিটরিং ও উদ্যোগের অভাবে ব্যবসায়ীরা এ সুযোগ পাচ্ছেন বলে মনে করছেন জুয়েলারী ব্যবসায়ীরা।

চট্টগ্রামের প্রায় নয় হাজার স্বর্ণ ব্যবসায় প্রতিষ্ঠান লাইসেন্স না নিয়ে ব্যবসা করায় প্রতিবছর কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। অবশ্য নীতিমালা তৈরী হলে এ ধরণের রাজস্ব ফাঁকি দেয়া সম্ভব হবেনা বলে মনে করছেন বাংলাদেশ জুয়েলারি সমিতির সভাপতি মৃণাল কান্তি ধর।

তবে লাইসেন্সবিহীন স্বর্ণ ব্যবসায়ীদের লাইসেন্সের আওতায় আনতে উদ্যোগের কথা জানালেন জেলা প্রশাসক।