মাছ উৎপাদনে বিশ্বে রোল মডেল বাংলাদেশ

মাছ উৎপাদনে বিশ্বে রোল মডেল বাংলাদেশ

শেয়ার করুন

ইলিশএটিএন টাইমস ডেস্ক:

নব্বইয়ের দশক থেকে বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে মিঠা পানির মাছ চাষ। সরকারিভাবে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণের কারণে মাছ চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার উদাহরণও ছড়িয়ে পড়ে সারা দেশে। তারই হাত ধরে বাংলাদেশ এখন বিশ্বের চতুর্থ সর্ববৃহৎ মিঠাপানির মাছ উৎপাদনকারী দেশ।

চলতি বছরের জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা প্রকাশিত প্রতিবেদন বলছে, বর্তমানে মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ। এফএওর হিসাবে বাংলাদেশের মানুষের প্রাণিজ আমিষের ৫৭ শতাংশ শুধু মাছ থেকেই মেটানো হয়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অর্থনৈতিক শুমারি বলছে, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে বাংলাদেশের মাছের উৎপাদন ৫৩ শতাংশ বেড়েছে। ২০১৩-১৪ অর্থবছরে দেশে মাছ উৎপাদিত হয়েছে ৩৪ লাখ ৫৫ হাজার টন। এর মধ্যে চাষ করা মাছের পরিমাণ প্রায় ২০ লাখ টন।

বাংলাদেশের মৎস্য বিজ্ঞানীদের উদ্ভাবিত উন্নত মাছের জাত এবং তা দ্রুত সম্প্রসারণের ফলে মাছের উৎপাদন এতটা বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সরকারের কোনো মহাপরিকল্পনা ছাড়াই মূলত মাছচাষীদের সাহস ও সৃজনশীলতা এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

পরিসংখ্যান বলছে, মাছ চাষ বেড়ে যাওয়ার পাশাপাশি দেশে মাছ খাওয়ার পরিমাণও গত ১০ বছরে দ্বিগুণ হয়েছে। আর মাছ রপ্তানির পরিমাণ বেড়েছে ১৩৫ গুণ। এফএও-র পূর্বাভাস বলছে, ২০২২ সাল নাগাদ বিশ্বের যে চারটি দেশ মাছ চাষে বিপুল সাফল্য অর্জন করবে, তার মধ্যে প্রথম দেশটি হচ্ছে বাংলাদেশ।

প্লাবন ভূমিতে মাছ চাষের মডেল হিসেবে আন্তর্জাতিক খ্যাতি পেয়েছে কুমিল্লার দাউদকান্দির মৎস্য প্রকল্পগুলো। বর্ষাকালে বিস্তীর্ণ অনাবাদি জমিতে মাছ চাষ করে ভাগ্য পরিবর্তন করেছে এখানকার লাখ লাখ মানুষ। ভূমি মালিকদের যৌথ অংশীদারীত্বে চলে প্রকল্পগুলো।

মৎসসম্পদের এই উজ্জ্বল উপস্থিতি আত্মনির্ভরতার এক অনন্য দৃষ্টান্ত। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘেঁষে দাউদকান্দির রায়পুরের এই বিস্তীর্ণ মাছের প্রকল্প। বিশ্বে মাছ উৎপাদনে রায়পুরের প্রকল্প গৌরবময় চতুর্থ স্থানে।

প্লাবন ভূমিতে মৎস্য চাষ, দিন বদলের সু-বাতাস। এ স্লোগান নিয়ে ২০০১ সালে বর্ষায় পানিতে তলিয়ে থাকা ৮টি প্রকল্প দিয়ে শুরু। শুরুতেই ব্যাপক সাফল্য। এখন এখানে রয়েছে শতাধিক প্রকল্প। বিস্তৃত হচ্ছে পাশের উপজেলা মুরানগর ও তিতাসেও। মৌসুমে প্রায় ৮০ হাজার মেট্রিক টন মাছ উতপাদিত হয় এখান থেকে। দাউদকান্দি ঢাকার খুব কাছে হওয়ায়, এখানকার তাজা মাছ সহজেই পৌছে যায় রাজধানীতে। সারা দেশের পাইকাররাও ভিড় জমায় এখানে।

এখানে মাছ চাষ করে কপাল খুলেছে বহু মানুষের। প্রকল্পগুলোকে আরো সমৃদ্ধ করতে সরকারি সহযোগিতা চান তারা। মাছ উৎপাদনে বিশ্বেই এখন উদাহরণ এখানকার প্রকল্পগুলো। মাছ চাষে রায়পুরের পদ্ধতি সারা দেশের ছড়াতে পারলে হবে ব্যাপক কর্মসংস্থান। দেশীয় চাহিদা মিটিয়ে আসবে মূল্যবান বৈদেশিক মুদ্রা।

ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে খাঁচায় মাছ চাষ করে বিকল্পভাবে কর্মসংস্থানের উদ্যোগ  নিয়েছে পিরোজপুর মৎস্য বিভাগ। এতে জাটকা নিধন রোধ সম্ভব হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

মৎস্য বিভাগ জানিয়েছে, পিরোজপুরের কাউখালী উপজেলার পাঙ্গাশিয়াখালে এবং ভাণ্ডারিয়ার পূর্ব ধাওয়া, হরিণপালা ও মধ্য ভান্ডারিয়ার  জলাভূমিতে সরকারী উদ্যোগ ও ব্যাক্তি মালিকানায় খাঁচায় মাছ চাষ করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন চাষীরা। এসব খামারে মোট ৫০ টি করে খাঁচা রয়েছে। প্রতিটি খাঁচায় তারা ৭৫০টি করে প্রায় ৪০ হাজার মাছ চাষ করা যায়।

খাঁচায় পোনা ছাড়ার ৪ মাস পর তা বাজারে বিক্রির উপযুক্ত হয়।  জোয়ার ভাটার পানিতে বেড়ে ওঠা ওই মাছ অন্য মাছের চেয়ে স্বাদও অনেক বেশী। ফলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এ পদ্ধতির মাছ চাষ। এ পদ্ধতি ব্যাপকতা পেলে জেলার প্রায় ২০ হাজার জেলে আর কয়েক হাজার বেকার যুবকের কর্মসংস্থান হতে পারে বলে আশাবাদী মৎস্য বিভাগ।

ঝিনাইদহের মাছের বাজারে বেড়েছে ইলিশের সরবরাহ।

প্রতিদিনই বরিশাল, ভোলা, কুয়াকাটাসহ বিভিন্ন স্থান থেকে আসছে ইলিশ। সরবরাহ বেশী থাকায় আগের তুলনায় এবার ইলিশের দামও কম। ঝিনাইদহ নতুন হাটখোলা আড়তে ৭শ থেকে ৯শ গ্রামের ইলিশ কেজি প্রতি পাইকারি বিক্রি করা হচ্ছে ৬শ টাকা দরে।

গেল কয়েক বছরের তুলনায় সেখানে এবারই ইলিশের দাম সবচেয়ে কম বলে জানান বিক্রেতারা। মাঝারি আকারের ইলিশের চাহিদাই বেশী। কম দামে ইলিশ কিনতে পেরে খুশী পাইকারি ও খুচরা ক্রেতারা।

হাওর-বাওড়ের জেলা সুনামগঞ্জ। বলা হয়ে থাকে ‘মৎস্য-পাথর-ধান সুনামগঞ্জের প্রাণ’। সরকারি হিসাবে এই জেলায় মৎস্যজীবীর সংখ্যা ৮৮ হাজার ৫৬৩ জন। সীমান্তবর্তী এই জেলাটিতে প্রতিবছরই মাছের উৎপাদন বাড়ছে, বাড়ছে মাছনির্ভর ব্যবসার সম্প্রসারণও।

বছরের ৬ মাসই থৈ-থৈ জলের গান। দেশের বৃহত্তম জলমহাল টাঙ্গুয়ানহ সুনামগঞ্জে হাওড়ই ৮২টি। এই হাওরগুলোয় বিলের ৯৭৬টি। এতে প্রায় সারা বছরই পানি থাকে। পুকুরের সংখ্যা ১৭ হাজার ২৯টি। এ এক পানির রাজ্য, অপার এক মৎস্য ভাণ্ডার।

সুনামগঞ্জে গত ৫ বছরে মাছের উৎপাদন বেড়েছে, বলছে সরকারি হিসাব। মাছের আড়ৎও বেড়েছে। মাৎস্যনির্ভর ব্যবসা-বাণিজ্যে জাড়িত জেলার লাখো মানুষ। অসংখ্য বেকার যুককেরও আয়-রোজগারের বন্দোবস্ত করেছে মাছ। মৎস্যজীবীদের কেউ কেউ বলেছেন, সঠিক পরিচর্যা হলে মাছের উৎপাদন আরো বাড়ানো সম্ভব।

মৎস্য আইন কঠোরভাবে মানা হলে, মাছের উৎপাদন নিঃসন্দেহে আরো বাড়তো, স্বীকার করলেন জেলা মৎস্য কর্মকর্তাও। সুনামগঞ্জের মিঠাপানির সুস্বাদু মাছের সুনামগঞ্জ অক্ষুণ্ণ থাকুক, দেশ ছাড়িয়ে ছড়িয়ে পড়ুক বিশ্বে- প্রত্যাশা সুনামগঞ্জবাসীরা।