খুলনায় স্বাস্থ্যবিধিকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে মানুষ এখন শপিং মলে!

খুলনায় স্বাস্থ্যবিধিকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে মানুষ এখন শপিং মলে!

শেয়ার করুন

khulna picw-3

।। মো:আতিয়ার রহমান, খুলনা ।।
বৈশ্বিক করোনা ভাইরাস সংক্রামনে মৃত্যুও আক্রান্তের দিক থেকে ভয়াবহ অবস্থানে খুলনা বিভাগকে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ভাষ্য মতে রেডজোন হিসেবে চিহ্নিত করা শর্তেও সরকারের পক্ষ থেকে সাধারণস ব্যবসায়ীদের কথা বিবেচনা করে আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখেখুলনা জেলা প্রশাসন কর্তৃক। কিছু শর্ত সাপেক্ষে ১৫ জুন থেকে ২২ জুন পর্যন্ত সাত দিনের জন্য কঠোর বিধিনিষেদ শিথিল করে নগরীর সকল মার্কেট ও শপিংমল খোলার অনুমতি দেন কিন্তু প্রতিটা মার্কেট ও শপিংমলের মালিক সমিতির বরাবর বিধি নিষেধের তালিকা প্রদান করলেও সেই তালিকার একটি নিয়মও ব্যবসায়ীগণ মানছে না।
এমনকি সকল স্বাস্থ্য বিধিকে উপেক্ষা করে সকল মার্কেট ও শপিংমল গুলি বিধি নিষেধ শিথিল করার শুরু থেকেই ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখে মনে হলো স্বাস্থ্য বিধি যেন একেবারেই উধাও। প্রতিটি দোকানে ক্রেতাদের ঠাঁসাঠাঁসি করে ভিড় জমিয়ে মহামারী করোনার কথা ভুলে গিয়ে ছোট ছোট বাচ্চাদের সঙ্গে নিয়ে পণ্য কেনাকাটা করায় মশগুল।

অপর দিকে খুলনা শহরের প্রধান প্রধান কিছু মার্কেট গুলিতে সরজমিনে গিয়ে দেখা গেছে মার্কেট গুলির প্রবেশ দ্বারে পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জামাদী রাখার কথা থাকলেও সেই ক্ষেত্রেও নাই কোন স্বাস্থ্য সুরক্ষা উপকরণের ব্যবস্থা।নগরীর কে, ডি, এ নিউ মার্কেট, খুলনা শপিংমল ও জলিল টাওয়ার মার্কেট গুলিতে সামান্য কিছু স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা দেখা গেলেও অন্য মার্কেট গুলি যেমন, তার মধ্যে খুলনা রেলওয়ে বিপনী বিতান, মশিউর রহমান মার্কেট, হাজি এ মালেক চেম্বার, আক্তার চেম্বার ও খাঁজা খান জাহান আলী মার্কেট গুলিতে যেমন ক্রেতাদের উপচে পড়া ভিড় তেমন স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা একেবারেই নাজুক। উল্লেখিত মার্কেট গুলিতে ক্রেতাদের মুখে মাস্ক থাকলেও দোকানের বিক্রেতাদের মুখের মস্ক থুতনিতে রেখে ক্রেতাদের নিকট পণ্য বিক্রি করছে। খুলনা নিক্সন মার্কেটে বসুপাড়া থেকে বাচ্চাদের নিয়ে আসা ঈদের পোশাকাদি কেনাকাটা করার জন্য তাসলিমা খাতুন (৩৫) এর নিকট চলমান মহামারী করোনাভাইরাস সংক্রমণ বিস্তারের কথা জানতে
চাইলে, ক্রেতা তসলিমা খাতুন জানান করোনাতো কোন বিষয় না বাচ্চাদের জন্য ঈদেরর কেনাকাটা করতে না পারলে ঈদটা একদম মাটি হয়ে যাবে।অপর দিকে খুলনা খাঁজা খান জাহান আলী হকার্স মার্কেটের জনৈক একজন দোকান মালিকের নিকট স্বাস্থ্য বিধি মেনে মার্কেট খোলার কথা
জিজ্ঞাসা করলে।
প্রতিউত্তরে তিনি স্বাস্থ্য সুরক্ষার ব্যপারটাকে হাস্যকর ভাবে বলেন এখন মানুষ নিজেরাই হ্যান্ড স্যানেটাইজার প্রত্যেকের পকেটে থাকেবিধায় বাড়তি কেউ ব্যবহার করে না বলে এই দোকান মালিকের মতামত।অন্যদিকে খুলনা আন্তঃজেলা সোনাডাঙ্গা বাস টার্মিনাল, রূপসা বাস স্ট্যান্ড, খুলনা রেষ্টেশন ও বি,আই,ডবিøউ,টিআই লঞ্চ ঘাটে তেমন কোন যাত্রীদের চাপ না থাকলেও স্বাস্থ্য বিধির মহাসংকট অবস্থা এই এলাকাগুলিতে।খুলনা জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি মার্কেটগুলিতে পুলিশের টহল ব্যবস্থা নজরে পড়ার মতন। প্রশাসনের পক্ষ থেকে নগরীর প্রতিটা মার্কেট ও শপিংমল গুলিতে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা জোরদার করেছে। সেটা নগরীর সকল মার্কেটগুলি ঘুরে পরিলক্ষিত হয়।তাছাড়া খুলনা সোনাডাঙ্গা মডেল থানার ওসি জনাব মোঃ মমতাজুল হক বলেন আমার থানাধীন সকল মার্কেট ও আন্তঃজেলা সোনাডাঙ্গা বাস টার্মিনাল সহ যে কয়টি জনসমাগম হওয়ার স্থান রয়েছে সেই সকল স্থান গুলিতে আমার পুলিশ বাহিনী সর্বক্ষণ দায়িত্বের সাথে কাজ করে যাবে বলে তিনি জানান।
অন্যদিকে খুলনা স্বাস্থ্য বিভাগের করোনা ইউনিটের ফোকাল পার্সন ডাঃ সুহাস রঞ্জন হালদার যায়যায়দিনকে বলেন আমরা মহামারী করোনা সংক্রমণের একেবারে ভয়াবহ অবস্থানে আছি।তাছাড়া প্রতিদিন ক্রমাগত ভাবে আমাদের খুলনা বিভাগে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা দেশের অন্যান্য বিভাগের তুলনায় অনেকাংশেই বেশী। এই অবস্থারমধ্যে যদি আমারা সাধারণ মানুষেরা নিজেদের থেকে স্বাস্থ্য সচেতন হয়ে ঘরে না থাকি। তাহলে সামনের দিনগুলি প্রতিটা মুহুর্ত মৃত্যুর মিছিল আর আক্রান্তর সংখ্যা কোন অবস্থানে যেয়ে পৌঁছাবে সেই পরিস্থিতি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আমাদের চোখের সামনেই প্রতিনিয়ত ঘটতে পারে বলে ফোকাল পার্সন ও স্বাস্থ্য বিশেষজ্ঞগণেরা জানান।মার্কেট ও শপিংমল গুলোতেযেমন জনসমাগমের ভিড় তেমন লক্ষ করা গেলেও নগরীর প্রধান প্রধান সড়কগুলিতে দেখা যায় ছোট ছোট যান বাহন রিক্সা, ইজিবাই, পিকআপ ও ভ্যান সব মিলিয়ে শহরের যানজটের কারণে সাধারণ পথচারীদের পথ চলাচলের ক্ষেত্রে পড়তে হচ্ছে চরম ভোগান্তির মধ্যে।

সড়কে যান চলাচলের পাশাপাশি মানুষের ভিড়ের ঢল দেখে মনে হচ্ছে চলমান অদৃশ্য মহামারী করোনাকে আমরা বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ভুলেই গেছি এই অদৃশ্য মহামারী সংক্রামণ ব্যাধি করোনাকে। এমনটি মন্তব্য করেন নগরীর পিকচার প্যালেস মোড়ের ডিউটিরত ট্রাফিক কর্মকর্তা মোকলেছুর রহমান।