মানারাত বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে ধর্মীয় উস্কানিমূলক বই

মানারাত বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে ধর্মীয় উস্কানিমূলক বই

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অনুমোদনহীন কোর্স নিয়ে শঙ্কা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসির প্রতিনিধি দলের। সেখানকার লাইব্রেরিতে কারিকুলাম বহির্ভূত ধর্মীয় উস্কানিমূলক বই পেয়েছেন তারা। ওই ইউনিভার্সিটির পরীক্ষার প্রশ্নপত্র নিয়েও প্রশ্ন জেগেছে তাদের।

স্কুল না বিশ্ববিদ্যালয়। আদৌ বোঝার উপায় নেই। এটি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গুলশান ক্যাম্পাস। বুধবার সকাল ১১টার দিকে পরিদর্শনে এসে ক্ষোভ প্রকাশ করে ইউজিসির প্রতিনিধি দল।

সেখানকার লাইব্রেরিতে কারিকুলাম বহির্ভূত জিহাদ, নারী-ইসলাম ও বাস্তবতা নিয়ে বেশ কয়েকটি বইয়ের সন্ধান পান তারা । ইউজিসির বাধ্যবাধকতা থাকলেও ‘বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস নিয়ে’ ওই লাইব্রেরিতে কোনো বইয়ের খোঁজ মেলেনি। পরে পরীক্ষার হল ঘুরে সন্দেহ হওয়ায় একটি কোর্সের প্রশ্ন সংগ্রহ করে ইউজিসির প্রতিনিধি দল।

এই ক্যাম্পাসে রয়েছে ব্যবসা-বাণিজ্য অনুষদ ও ইংরেজি বিভাগ। আড়ালে চলছে জেনারেল এডুকেশন বা জিইডি কোর্সের কার্যক্রমও। যার অনুমোদন নেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের। বিষয়টি স্বীকার করেছে মানারাত কর্তৃপক্ষ।

জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়ায় সম্প্রতি এই ইউনিভার্সিটির মিরপুর ক্যাম্পাসের ফার্মাসি বিভাগের ৩ নারী শিক্ষার্থীকে আটক করা হয়েছে।