বইমেলায় ইকবাল হোসেনের ‘জীবনের জন্য কবিতা’

বইমেলায় ইকবাল হোসেনের ‘জীবনের জন্য কবিতা’

শেয়ার করুন

সংস্কৃতি বিষয়ক প্রতিবেদক: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মোঃ ইকবাল হোসেন রচিত ‘জীবনের জন্য কবিতা’ কাব্যগ্রন্থ।বইটি বইমেলায় নির্বান প্রকাশনীর ৪১ নম্বার স্টলে  পাওয়া যাচ্ছে। বাংলা ভাষা পৃথিবীতে এমন একটি ভাষা, যে ভাষা রক্ষার জন্য এদেশের সন্তানদের প্রাণ দিতে হয়েছে, এ জন্যই আমরা বাংলা ভাষার জন্য গর্ববোধ করি।২১শে ফেব্রুয়ারি বর্তমানে শুধু বাংলাদেশে নয়, সমস্ত পৃথিবীতে মাতৃভাষা দিবস। যে যেদেশেই থাকুক, যে ভাষায় কথা বলুক, মাতৃভাষার স্বাদ কেউ ভুলতে পারে না। তাই কবি বলেছেন “নানান দেশের নানান ভাষা, বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা।”

book

বাংলা ভাষা পৃথিবীর উন্নত ভাষার একটি। তাই আমাদের গর্বের সাথে এই ভাষাকে সঠিকভাবে চর্চা করেতে হবে। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, পল্লীকবি জসিম উদ্দিন, মাইকেল মধুসূদন দত্ত, জীবনানন্দ দাস, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রমুখ কবি-সাহিত্যিক বাংলা সাহিত্যভান্ডারে বিরাট অবদান রেখে গেছেন।

বর্তমানে প্রযুক্তির প্রভূত উন্নতির ফলে নতুন প্রজন্মের কাছে মাল্টিমিডিয়ার ব্যাপক বিস্তার হয়েছে। কেউ কেউ এর খারাপ প্রভাবে আসক্ত হচ্ছে। ছাত্র ছাত্রীরা সিলেবাসের বাইরে বই পড়ার চর্চা না থাকায় তাদের সাধারণ জ্ঞান বাড়ছে না।এমনকি অনেক উচ্চ শিক্ষিতের মধ্যেও সাধারণ জ্ঞান অতি নগণ্য। ”জীবনের জন্য কবিতা” বইটি ৮০টি সনেট, পয়ার, মহা-পয়ারে রচিত।এই বইয়ে নতুন প্রজন্মের জন্য সঠিক দিক নির্দেশনা রেখে বিভিন্ন উপদেশমূলক কবিতা যেমন আছে, আবার জাতীয় কয়েকজন নেতাকে নিয়ে কবিতা আছে। স্বাধীনতার বীর যোদ্ধাদের ও জনগণের যে স্বপ্ন ছিল, তার বিপরীত – বতর্মান সমাজের অন্যায়, দুর্নীতি ও অবক্ষয়ের বিরুদ্ধে কবিতা লেখা হয়েছে।

বইটিতে দু’টি বিখ্যাত মহাপয়ার আছে। একটি বঙ্গবন্ধুর ৭ই র্মাচের ভাষণ ও আরেকটি হযরত মোহাম্মদ (সাঃ) এর বিদায় হজের ভাষণ।