ঢাবি আইআরের নবীন বরণে নবীন-প্রবীণের মিলনমেলা

ঢাবি আইআরের নবীন বরণে নবীন-প্রবীণের মিলনমেলা

শেয়ার করুন

IMG_2637
সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল হিপ হপ [ছবি : এস এম মাহবুব আলম]
আনতারা আনজুম হৃদিতা :

প্রতিবছরের মতো এবছরও অনুষ্ঠিত হয়ে গেলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ-আইআর এর নবীন বরণ অনুষ্ঠান। আইআর এর নবীন বরন মানেই বিশেষ কিছু। থাকে অসাধারণ নাচ, গান, নাটক, ব্যান্ড শো আর আইআর বিশেষ মনোমুগ্ধকর ফ্যাশন শো। এবারও এর ব্যতিক্রম ছিল না। বরাবরের মতই আনন্দঘন পরিবেশে হয়ে গেল নবীন বরন অনুষ্ঠান। বিভাগের সাবেকদের আমন্ত্রণ জানানোর কারণে নবীন বরন অনুষ্ঠানটি পরিণত হয়েছিল নবীন প্রবীণের মিলন মেলায়।

IMG_2678
অনুষ্ঠানের একটি বিশেষ মুহুর্ত [ছবি : এস এম মাহবুব আলম]
কলেজের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশ করে সকলের মধ্যেই বিরাজ করে এক অন্য রকমের উত্তেজনা। আর এই উত্তেজনায় প্রকাশ পায় তরুণদের নবীন বরণ অনুষ্ঠানের মাধ্যমে। এমনই এক আনন্দ উৎসবে মেতে উঠেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা।

৩০ আগস্ট মঙ্গলবার ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ৬৯ তম ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ এবং মাস্টার্স এর (৬৪ তম ব্যাচ) শিক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান এর আয়োজন করা হয় টিএসসি’র অডিটোরিয়ামে।

IMG_2888
দিনব্যাপী নবীন বরন এবং বিদায় অনুষ্ঠানের শুরুতে গ্র্যান্ড র‌্যালি। [ছবি : এস এম মাহবুব আলম]
ঐতিহ্য অনুযায়ী সকালে বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থীরা ফ্যাকাল্টি থেকে র‍্যালি নিয়ে বের হয়ে পুরো ক্যাম্পাস ঘুরে টিএসসিতে মিলিত হয়। টিএসসিতে শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। এ পর্বের শুরুতেই নবীনদের ফুল দিয়ে বরন করা হয়। এরপর শিক্ষক-শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। বিদায়ী ব্যাচের শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে আবেগী বিদায় জানানো হয়। এ সময় বিদায়ী ব্যাচের শিক্ষার্থীরা তাদের বিভাগের শিক্ষাজীবনের নানা দিক, পাওয়া না পাওয়া রোমন্থন করেন। ৫ বছরে এই ক্যাম্পাসের নানা হাসি কান্নার স্মৃতি তুলে ধরেন। এসময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। শিক্ষক মণ্ডলীরা নতুন স্বাগত জানান এবং বিদায়ীদের সামনের দিন গুলোর জন্য শুভ কামনা জানান।

14199675_515797665292367_4000292268676080122_n
ফ্যাশন শোতে তুলে ধরা হয় সামাজিক নানা দিক গুলো। [ছবি : এস এম মাহবুব আলম]
লাঞ্চ বিরতির পর দুপুর ২ টা থেকে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। টানা ২ সপ্তাহের কঠোর অনুশীলন রূপ পেলো সেদিন। কে কোন বিষয়ে কতটা পারদর্শী তা প্রমাণ করতেই ব্যস্ত ছিল প্রত্যেকে। গান, নাচ, কবিতা আবৃত্তি, মূকাভিনয়, সিনেমা থেকে শুরু করে বাদ ছিল না কোনও কিছুই।

14218211_10210460478698444_134986042_n
বিভাগের স্যার ম্যডামের সঙ্গে বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। [ছবি : এস এম মাহবুব আলম]
আর চারিদিকে ছিল প্রিয় শিক্ষকের সাথে শিক্ষার্থীদের ছবি তোলার প্রতিযোগিতা। টিএসসির সবুজ মাঠে সিনিয়র জুনিয়র শিক্ষক সবাই আনন্দে এক হয়ে গেছিল। সবাই মিলে যেন একটা পরিবার, ‘আইআর পরিবার’। আর সাথে যোগ হয়েছিল সাবেক শিক্ষার্থীদের কাছে পাবার আনন্দ। সাবেকরা নতুনদের কাছে তাদের সময়ের নানা মজার ঘটান বর্ণনা করেন তাদের জুনিয়রদের কাছে। সাবেকরাও অনেক দিন টিএসসিতে অনুষ্ঠানে এসে এবং তাদের শিক্ষকদের কাছে পেয়ে হারিয়ে গিয়েছিলেন তাদের ছাত্র জীবনে।

IMG_3070
বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর নাচ। [ছবি : এস এম মাহবুব আলম]
তৃতীয় বর্ষের জান্নাতুন তাজরীন বলেন, ‘এই দিনটার জন্য সারাবছর অপেক্ষা করি। বছরের সেরা দিন এটি। মনে হয় যেন পরিবারের সব সদস্য এ দিন নিজ গৃহে আসে। এদিনটা এই পরিবারে ঈদের দিন। বড় ভাইয়া আপুরা আসেন জুনিয়ররা থাকে। সবাই মিলে অনেক মজা করি’।

অনুষ্ঠানের নাটকের অংশ ছবি : এস এম মাহবুব আলম
অনুষ্ঠানের নাটকের অংশ [ছবি : এস এম মাহবুব আলম]
আয়োজনের কেন্দ্র বিন্দুতে থাকা তানজিলা চৌধূরী অন্তরা বলেন, ‘এবারের নবীন বরণ আমার জীবনের শ্রেষ্ঠ প্রোগ্রাম। অনেক মজা করেছি। মঞ্চের সামনে-পিছনে, অনুশীলনের সময় সবাই এত মজা করেছি যে ভাষায় প্রকাশ করা যাবে না।’

14141566_515794258626041_3108697368537388973_n
মনোমুগ্ধকর ফ্যাশন শোর একটি অংশ [ছবি : এস এম মাহবুব আলম]
দীর্ঘদিন দেশের বাইরে থাকা সাবেক শিক্ষার্থী মাইশা তাসনিম প্রায় চার বছর পর ক্যাম্পাসে আসেন এই দিন। তাকে খুবই উচ্ছ্বসিত দেখাচ্ছিল। মনে হচ্ছে তিনি প্রথম বর্ষে ভর্তি হয়েছেন। টিএসসির বিভিন্ন স্থানে যাওয়া, পেয়ারা ভর্তা, পানিপুড়ি খাওয়ায় মেতে উঠেন। টিএসসির মাঠ, ক্যাফেটেরিয়ায় সাবেক শিক্ষার্থী সবুজ ভাইয়া, টুম্পা আপু, রোমিও ভাই, নুসরাত আপু, মুনিয়ািআপু, আলিমুল ভাই, হিমু ভাই, মৌ আপু সবাই মিলে হই হুল্লোড়ে মেতে উঠে। তারা স্যার ম্যাডামদের সাথে আড্ডায় মেতে উঠেন। সবাই ছবি তোলেন। জুনিয়রদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করেন।

DSC_1490
মান্নান স্যারে সঙ্গে সাবেক ভাইয়া-আপুরা

অনুষ্ঠানের সব শেষে ছিল আইআর এর ট্রেড মার্ক বিশেষ ডিজে পার্টি। সিনিয়র-জুনিয়র সবাই যেন আনন্দে একাকার হয়ে গেছিলেন। রাত প্রায় ৯ টা ৩০ পর্যন্ত চলে সবার আনন্দ উৎসব। অবশেষে ভাঙ্গে সেই আনন্দ মেলা। আবারও অপেক্ষা আগামী বছরের জন্য। নতুন ব্যাচ আসবে আর একটা ব্যাচ বিদায় নিবে। কিন্তু বিদায় মানে তো বিদায় নয়। পরিবার থেকে তো বেশীদিন দুরে থাকে যায় না। আসলে এটা তো একটা শুধু বিভাগ না। এটি একটি পরিবার। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ পরিবার’।

লেখক : শিক্ষার্থী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, দ্বিতীয় বর্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়।