আমাদের ‘বাবা-মা’কে বৃদ্ধাশ্রমে পাঠাবনা

আমাদের ‘বাবা-মা’কে বৃদ্ধাশ্রমে পাঠাবনা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

পারিবারিক ও সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ‘আজীবন মা-বাবার সাথে থাকার এবং বয়স্কদের অধিকার ও সেবা প্রদানের’ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেছে।

সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘আওয়ার প্যারেন্টস উইল অলওয়েজ বি উইথ আজ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এ শপথ গ্রহণ করে।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে এবং এজিং সাপোর্ট ফোরাম ও ডিআইইউ স্টুডেন্টস এফেয়ার্স এর সহযোগিতায় শিক্ষার্থীদের একটি সাইকেল র‌্যালি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে বের হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে সমবেত হয়ে সংবাদ সম্মেলনে যোগ দেয়।

students-of-daffodil-international-university-taking-oath-regarding-a-promise-of-daffodilians-our-parents-will-always-be-with-us-in-front-of-national-press-club-today
প্রেস ক্লাবের সামনে শিক্ষার্থীদের শপথ গ্রহণ করার মুহুর্ত।

সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী রাশেদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে শপথ বাক্য পাঠ করান বিবিএ শেষ বর্ষের শিক্ষার্থী কাজী মেজবাউর রহমান মিশু এবং আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী আসিবুর রহমান পিয়াস।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন বিবিএ’র শিক্ষার্থী তানভীর আহমেদ খান, মো. ইসমাইল সিদ্দিকী, সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী সুমনা ইসলাম, গাজী আনিসুর রহমান এবং ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শামীমা আক্তার।

সংবাদ সম্মেলনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা স্ব-প্রণোদিত হয়ে নিজেদের বিবেক ও দায়িত্ববোধের জায়গা থেকে শপথ গ্রহণ করে যে, ‘তারা আজীবন তাদের পিতা-মাতার সাথে থাকবে এবং তাঁদের প্রতি আরও যত্নশীল হবে। সেই সাথে বয়স্কদের অধিকার ও সেবা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সামাজিক আন্দোলন গড়ে তুলতে ভূমিকা পালন করবে’।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শিক্ষার্থীদের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের সকল শিক্ষার্থীদের মাঝে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা এবং পর্যায়ক্রমে এ সচেতনতার ব্যপ্তি বিস্তৃত করে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়া।

পিতামাতার বার্ধক্যের সময় তাদের অসুবিধার দিকগুলো বিবেচনা করে সঠিক পরিচর্যার বিষয়গুলো উপস্থাপন করা এবং পিতামাতার প্রতি সন্তানদের ভালবাসার ও দায়বদ্ধতার স্থানটুকু নিশ্চিত করার পাশাপাশি অনাকাঙ্ক্ষিত দূরত্ব কমিয়ে আনার কথাও উল্লেখ করা হয়।

বার্ধক্যের সময় পিতামাতারা যেন পরিবারের তথা সমাজের বোঝা হয়ে না যায়, সে লক্ষ্যে তাদের সাধ্য অনুযায়ী দৈহিক ও মানসিক শ্রমের ব্যবস্থা গ্রহণেও শিক্ষার্থীরা কাজ করবে বলে অঙ্গীকার করে।