খুলনায় করোনার পাশাপশি ডেঙ্গু আতঙ্কে জনগণ!

খুলনায় করোনার পাশাপশি ডেঙ্গু আতঙ্কে জনগণ!

শেয়ার করুন

khulna-001-600x330

।। মো: আতিয়ার রহমান, খুলনা ।।
দেশে জুঁড়ে বৈশ্বিক মহামারী করোনার কারণে দিশেহারা চিকিৎসা সেবা। পাশাপাশি রোগীদের চরম উৎকণ্ঠায় ও মৃত্যুর আতঙ্কোর মধ্যে দিন কাটছে বিভিন্ন কোভিড হাসপাতাল গুলোতে।চিকিৎসকরা জীবনের ঝুঁকি নিয়ে দিন রাত বিরামহীন ভাবে অক্লান্ত পরিশ্রম করে এই ঘাতক জীবন গ্রাসীর হাত থেকে রক্ষা করার প্রত্যয় নিয়ে সেবা দিয়ে যাচ্ছে রোগীদের।

ঠিক এই মুহুর্তে আবার জেঁকে বসেছে মরার উপর খাড়ার ঘা ডেঙ্গুর প্রকোপ। তবে দেশের অন্যান্য বিভাগের তুলনায় খুলনা বিভাগে তুলনা মূলক ভাবে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা খুবই সীমিত।

নগরীর বিভিন্ন বেসরকারী হাসপাতালসহ সরকারী ২৫০ শয্যা বিশিষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা জেনারেল হাসপাতাল ও শেখ শহীদ আবুনাসের বিশেষায়িত হাসপাতালের স্বাস্থ্য বিশেজ্ঞ ও সিভিল সার্জনদের তথ্য সূত্র থেকে জানান আমাদের খুলনা নগরীর সবকয়টি হাসপাতাল তথা বিভাগে মোট ২৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসারত অবস্থায় আছে।

সিভিল সার্জন বিভাগীয় প্রধান ডাঃ জসীম উদ্দিন হাওলাদার বলেন ডেঙ্গু আক্রান্ত কোন রোগী আসংখ্য জনক অবস্থায় নাই এবং এবছর তথা সমগ্র বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন রোগীও মারা যায়নি বলে তথ্য নিশ্চিত করেন।অপরদিকে খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয় জনাব তালুকদার আব্দুল খালেক নিজে ব্যক্তিগত ভাবে দীর্ঘদিন যাবৎ অসুস্থ থাকা সত্তে¡ও সার্বক্ষণিক ভাবে নগরীর প্রত্যেকটা ওয়ার্ড এলাকা গুলোতে পরিচ্ছন্ন কর্মী দ্বারা পয়ঃনিষ্কাশন ও মশোক নিধন ঔষধের মাধ্যমে খুলনা সিটি কর্পোরেশন এলাকা গুলি পরিচ্ছন্ন পরিবেশে খুলনাকে ডেঙ্গু মুক্ত রাখার ব্যাপারে প্রত্যেক ওয়ার্ড কমিশনারদের নিজ নিজ এলাকা তদারকী করে কাজ করার পরামর্শ দিয়েছেন।

তবে নগরীর কিছু কিছু সড়ক মেরামতের কাজ চলার কারণে বৃষ্টি হলে সাময়িক ভাবে জলবদ্ধতা দেখা গেলেও পয়ঃনিষ্কাশন ও মশোক নিধন কাজে কঠোর পদক্ষেপের সাথে নগর ভবন পরিচ্ছন্ন কর্মী দ্বারা নগরীর প্রধান প্রধান সড়ক সহ পাড়া মহল্লার অলিগলি পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন করে পরিবেশ দূষণ মুক্ত রাখার ব্যাপারে সচেষ্ট ভ‚মিকা পালন করার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের সজাগ দৃষ্টি রেখে কাজ করার আহবান জানান।

খুলনার নগর পিতা জনাব তালুকদার আব্দুল খালেক পাশাপাশি নগরীর সকল জনগণদের উদ্দেশ্যে করে বলেন। মহামারী করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য যেমন স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের কোন বিকল্প নাই।ঠিক তেমন ডেঙ্গু আক্রান্তোর হাত থেকে নিজেদেরকে মুক্ত রাখার একমাত্র উপায় বাসা বাড়ির আশপাশ পরিষ্কার রেখে এডিস মশার বংশ বিস্তার রোধ করার জন্য। যা যা করোনীয় সেগুলি করে এই ডেঙ্গু আক্রান্তের হাত থেকে মুক্ত থাকার কথা বলে শতর্ক করেন নগরবাসীদের।

তিনি আরো বলেন এডিস মশা বিস্তার করে থাকে ফুলের টবের পানি, এসির পানি, ফ্রিজের পানি ও ডাবের খোলায় জমে থাকা পানিতে।তাছাড়া দীর্ঘদিন জমে থাকা ময়লা আবর্জনা থেকেও এডিস মশার বংশ বিস্তার করে। অপর দিকে নগরীর প্রতিটি ওয়ার্ড কমিশনারদের ভাষ্য। আমরা মহামারী করোনা সংক্রামণ রোধের পাশাপাশি ডেঙ্গুবাহী এডিস মশা নিধন কার্যক্রম খুলনা সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগনদেরসহযোগিতায় ওয়ার্ড ভিত্তিক ভাবে আমরা যাঁরা জন প্রতিনিধি আছি সবাই সম্মিলিত ভাবে পরিচ্ছন্ন কর্মী দ্বারা ওয়ার্ড গগুলোর পাড়া মহল্লার অলিগলি পয়নিষ্কাশন করে এডিস মশা বিস্তার রোধে জীবানু নাশক ঔষধ প্রয়োগ করে পরিবেশ দূষণ মুক্ত রাখার কার্যক্রম চালিয়ে যাচ্ছি।তাছাড়া খুলনা সিটি কর্পোরেশন কর্তৃক নগরীর প্রধান প্রধান এলাকায় সমগ্র বছর ধরে মাইকিং করে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার ব্যাপারে প্রত্যেক জনগণকে সচেতন করা হচ্ছে বলে সিটি কর্পোরেশনের কর্মকর্তাগণ জানান।