নগরকান্দা পৌরবাসী দূর্ভোগে, দেখার কেউ নেই

নগরকান্দা পৌরবাসী দূর্ভোগে, দেখার কেউ নেই

শেয়ার করুন

238954384_2411834275615366_6175408236290206652_n।। কামরুজ্জামান সোহেল,ফরিদপুর ।।
জলাবদ্ধতা যেন নিত্যসঙ্গী হয়ে উঠেছে ফরিদপুরের নগরকান্দা পৌরসভার ৭নং ওয়ার্ডের কয়েকশ পরিবারের। দীর্ঘদিন ধরে এ সমস্যার মধ্যে পৌরবাসিন্দারা থাকলেও জলাবদ্ধতা নিরসনে নেওয়া হয়নি কোন ব্যবস্থা। ফলে মারাত্বক সমস্যার মধ্যদিয়ে দিন কাটাতে বাধ্য হচ্ছে এ ওয়ার্ডের বাসিন্দারা। একদিকে দিনের পর দিন জলাবদ্ধতা অন্যদিকে ময়লা পচে দূর্গন্ধ হওয়ায় এ ওয়ার্ডে বাস করা প্রায় অসম্ভব হয়ে উঠেছে।

নগরকান্দা পৌরসভার ৭নং ওয়ার্ডের একাধিক বাসিন্দা জানান, দীর্ঘদিন ধরে তারা জলাবদ্ধতার কারনে বেশ সমস্যার মধ্যে রয়েছেন। বিশেষ করে বৃষ্টি মৌসুমে তাদের এলাকাটি সবসময় পানিতে ডুবে থাকে। পানি নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকার কারনেই মূলত জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে জানান তারা। জলাবদ্ধতার কারনে অনেকের ঘরের মধ্যে পানি ঢুকে পড়েছে। রান্না বান্নাসহ অন্যান্য গৃহস্থালী কাজ করতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে ওয়ার্ডবাসীকে। জরুরী কাজে কেউ বাইরে যেতে চাইলেও পারছেন না। জলাবদ্ধতার কারনে মসজিদে গিয়ে নামাজ পড়তেও সমস্যায় পড়ছেন। পচা দুর্গন্ধ পানি মাড়িয়ে মসজিদে যেতে পারছেন না মুসল্লীরা।

দীর্ঘদিন ধরে পানিবন্দি থাকার কারনে অনেকেই পানিবাহিত নানা রোগে ভুগছেন। জলাবদ্ধতার কারনে পুকুর ও টিউবয়েল ঢুবে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির সংকট চলছে। স্থানীয়রা জানান, নগরকান্দা পৌরসভার ৭নং ওয়ার্ডের মধ্যে রয়েছে হাট-বাজার, স্কুল, ব্যাংক, পোষ্ট অফিস, থানা ও উপজেলা পরিষদ এবং প্রশাসনের কার্যালয়সহ গুরুত্বপূর্ণ অফিস। পৌরসভারর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৭নং ওয়ার্ড এলাকার এমন অবর্ণনীয় দুর্দশা থেকে মুক্তি পেতে স্থানীয়রা বারবার পৌর কর্তৃপক্ষের দারস্থ হয়েছেন। তবে দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে নেওয়া হয়নি যথাযথ উদ্যোগ।

পৌরসভার ৭নং ওয়ার্ডের বাসিন্দা এস এম মোক্তার হোসেন, নজরুল ইসলাম, গোলাম মোস্তফা, হুমায়ুন আহমেদ, মিজানুর রহমান, আইয়ুব আলীসহ স্থানীয়দের অভিযোগ, এ ওয়ার্ডের আবাসিক এলাকার রাস্তা গুলোর রয়েছে বেহাল দশায়। পর্যাপ্ত সড়কবাতি না থাকায় রাতে এলাকাটি থাকছে নিরাপত্তাহীন। পানি নিষ্কাশনের জন্য এ এলাকায় নেই কোন ড্রেনেজ ব্যবস্থা। একটু বৃষ্টি হলেই বাসা-বাড়িতে জমে যাচ্ছে হাটু পানি। আবাসিক এলাকায় চলাচলের জন্য নির্মাণ করা হয়নি সড়ক। বর্তমানে এ এলাকায় বসবাস করা খুব কঠিন হয়ে পড়েছে।
এ এলাকার বাসিন্দা শিক্ষক এসএম মোক্তার হোসেন বলেন, পৌরসভার ট্যাক্স নিয়মিত দেওয়া হচ্ছে। কিন্তু এলাকায় রাস্তার উন্নয়ন নাই, ড্রেনেজ ব্যবস্থা নাই, সড়কবাতি নাই, শুধু নাই আর নাই। বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আছে দীর্ঘদিন ধরে। আমাদের এ দুর্ভোগে পাশে দাড়ানোর কেউ নেই।

240592061_2412022232263237_3087177091421050988_n
স্থানীয় বাসিন্দা গোলাম মোস্তফা বলেন, বৃষ্টির পানি জমে প্রতিবছর এ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। কিন্তু এ সমস্যার স্থায়ী সমাধান করতে কোন উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। গত বছর নগরকান্দা পৌরসভা নির্বাচনের সময়, সেচপাম্পের মাধ্যমে এ এলাকার পানি নিষ্কাশন করেছিলেন কয়েকজন মেয়র প্রার্থী। কিন্তু এ বছর জলাবদ্ধতা নিরসনে কেউ এগিয়ে আসছে না। আমাদের এলাকার বেহাল অবস্থা দেখে বুঝতে কষ্ট হয়, আমরা আসলে পৌরবাসী নাকি জঙ্গলবাসী।
এ ব্যাপারে নগরকান্দা পৌরসভার প্যানেল মেয়র ও ৭নং ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন জাকারিয়া বলেন, পর্যাপ্ত ফান্ড না থাকায় জলাবদ্ধতা নিরসন করতে কোন কিছু করা এ মুহুর্তে সম্ভব হচ্ছে না। তবে এ এলাকায় আটকে থাকা বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য স্থায়ী কোন ব্যবস্থা গ্রহন করা খুবই জরুরী। আশা করছি তা খুব শীঘ্রই করতে পারবো। নগরকান্দা পৌরমেয়র নিমাই সরকার দীর্ঘদিন ধরে অসুস্থ্য অবস্থায় ঢাকায় চিকিৎসাধীন থাকায় তার সাথে কথা বলা যায়নি।