৩ জঙ্গি নেতার রিভিউ খারিজের চূড়ান্ত রায়ের কপি সিলেট কারাগারে পৌঁছেছে

৩ জঙ্গি নেতার রিভিউ খারিজের চূড়ান্ত রায়ের কপি সিলেট কারাগারে পৌঁছেছে

শেয়ার করুন

সিলেট প্রতিনিধি :

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুফতি হান্নান, বিপুল ও রিপনসহ ৩ জঙ্গি নেতা রিভিউ খারিজের চূড়ান্ত রায়ের কপি সিলেট কেন্দ্রিয় কারাগারে পৌঁছেছে।

৩ আসামির মধ্যে দেলোয়ার হোসেন রিপন বর্তমানে সিলেট কারাগারে আছেন। সেখানেই যেকোনো সময় তার মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে বলে কারাগার সূত্র জানিয়েছে। বুধবার দুপুরে, তাকে রায় পড়ে শোনানো হয়েছে বলে জানিয়েছেন সিলেট কেন্দ্রিয় কারাগারের জেলার।

২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেটের জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের দুই কর্মকর্তাসহ নিহত হন ৩ জন। মামলার বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত ৫ আসামির মধ্যে মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

প্রায় সাত বছর পর গত বছরের ৬ জানুয়ারি এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি শেষ হয়। বিচারিক আদালতের দণ্ড বহাল রেখে ১১ ফেব্রুয়ারি রায় ঘোষণা করেন হাইকোর্ট। এ রায় প্রকাশের পর আসামিরা রিভিউ করেন। ১৯ মার্চ দেওয়া রিভিউ খারিজের রায় ২১ মার্চ প্রকাশিত হয়।