হাত নেই, তবুও জেএসসি পরীক্ষা দিচ্ছে জসিম

হাত নেই, তবুও জেএসসি পরীক্ষা দিচ্ছে জসিম

শেয়ার করুন

untitled-1ফরিদপুর প্রতিনিধি:

মনের জোর মানুষকে যে কোনো লক্ষে পৌঁছে দেওয়ার পক্ষে যথেষ্ট তার উদাহরণ হতে পারে জসিম। জন্ম থেকেই দুটো হাত নেই তার। তাতে কি? পা দিয়েই জেএসসি পরীক্ষা দিচ্ছে সে।

ফুরসত নেই এক ফোঁটা। চলছে জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষা। দিন রাত তাই শুধু পড়াশোনা। পঞ্চম শ্রেনীর সমাপনী পরীক্ষায় ভালো ফল হয়েছ। ভাল করতে হবে জেএসসিতেও। দুটো হাত না থাকাটা তার জন্য কোনো প্রতিবন্ধকতাই না। তালমা নাজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের ছাত্র জসিম আত্মবিশ্বাসের সাথেই বললেন তার ভবিষ্যেতের কথা।

নগরকান্দা উপজেলার কদমতলী গ্রামের কৃষক হানিফ মাতব্বর ও তছিরন বেগমের ৫ ছেলে-মেয়ের মধ্যে জসিম সবার বড়। তার পড়াশোনার বিষয়ে পরিবারের আগ্রহ খুব একটা ছিলোনা। কিন্তু শিক্ষার প্রতি জসিমের ভেতরে থাকা ভালোবাসাটা আবিষ্কার করেন স্থানীয় শিক্ষক মিজানুর রহমান। পা দিয়ে লিখতে শেখানোর পর তাকে ভর্তি করে দেন প্রাইমারি স্কুলে।

তবে শারীরিক বাধার সাথে সাথে জসিমকে যুদ্ধ করতে হয় কঠোর বাস্তবতার সঙ্গেও। প্রতিদিন ৫ কিলোমিটার পথ পেরিয়ে স্কুল। একটি যানবাহন জসিমের কষ্ট অনেকটাই লাঘব করতে পারে। তাই তার পরিবার ও এলাকাবাসী আহ্বান জানালেন সহায়তার। সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন জেলার সমাজসেবা অফিসার।