হাওর রক্ষা বাঁধে দুর্নীতি: ৬১ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার দুই

হাওর রক্ষা বাঁধে দুর্নীতি: ৬১ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার দুই

শেয়ার করুন

পঙ্কজ দে, সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের হাওরাঞ্চলে বাঁধ দুর্নীতির সঙ্গে যুক্ত ৬১ জনকে আসামী করে সুনামগঞ্জ সদর থানায় মামলা (মামলা নম্বর ২, সুনামগঞ্জ সদর থানা) দায়ের করেছে দুদক। দুদকের সহকারী পরিচালক ফারুক আহমদ বাদী হয়ে রোববার বিকাল ৩ টায় এই মামলা দায়ের করেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য জানিয়েছেন, এ ঘটনায় পাউবোর সাবেক নির্বাহী প্রকৌশলী মো. আফছার উদ্দীন এবং মেসার্স ইব্রাহিম ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. বাচ্চু মিয়াকে গ্রেপ্তার করেছে দুদক।

মামলায় প্রত্যাহারকৃত অতিরিক্ত প্রধান প্রকৌশলী (উত্তর-পূর্বাঞ্চল) মো. আব্দুল হাই, প্রত্যাহারকৃত তখনকার সিলেটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী  মো. নুরুল ইসলাম সরকার এবং বরখাস্তকৃত সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আফসার উদ্দীনসহ ১৫ জন সরকারি কর্মকর্তা এবং ঠিকাদার ও পিআইসি’র সঙ্গে যুক্ত আফজালুর রহমান, খায়রুল হুদা চপল, খন্দকার শাহীন, সজিব রঞ্জন দাসসহ ৬১ জনকে আসামী করা হয়েছে।

হাওর রক্ষা বাঁধের কাজ দেখভালে আসা তদন্তকারী দলের প্রধান দুদক’র সহকারী পরিচালক বেলাল হোসেন মুঠোফোনে জানিয়েছেন, দুদক’র তদন্তে আসামীদের সকলের বিরুদ্ধেই প্রাথমিকভাবে দুর্নীতি’র সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।
সুনামগঞ্জের পুলিশ সুপার মো. বরকতুল্লাহ্ খান বলেন,‘দুদক’র মামলাটি গ্রহণ করা হয়েছে। মামলায় ৬১ জনকে আসামী করা হয়েছে।’

হাওর-বাাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন,‘বাঁধ না হওয়ায় সুনামগঞ্জের প্রায় ৪ হাজার কোটি টাকার ফসল পানিতে ডুবেছে। বাঁধ দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দুদক’র মামলা দায়েরের বিষয়টি দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের সাফল্য হিসাবে দেখছি আমরা।’

সুনামগঞ্জের ৪২ টি বড় হাওর রক্ষা বাঁধের কাজ করে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এবার এই হাওর গুলোতে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো ৩০ মার্চ এবং প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) ২৮ ফেব্রুয়ারি বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও কেউ-ই যথাসময়ে কাজ করেনি। বিপর্যয়ের সময়ও ঠিকাদারদের বাঁধের কাছে পাওয়া যায়নি। জেলার তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার একাধিকবার যোগাযোগ করেও ঠিকাদারদের উপস্থিত করাতে পারেন নি।
দুদক’র তদন্তে জেলার ৬টি হাওরে মেসার্স খন্দকার শাহীন আহমদ, সজীব রঞ্জন দাশ কোন কাজই করেননি বলে উল্লেখ করা হয়েছে।