সাতক্ষীরায় উগ্রপন্থা প্রতিরোধে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত

সাতক্ষীরায় উগ্রপন্থা প্রতিরোধে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত

শেয়ার করুন

52382805_616783248743988_2569846024604483584_nসাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেছেন, উগ্রপন্থা আমাদের দেশের একটি আলোচিত বিষয়। বাংলাদেশের মাটিতেও উগ্রপন্থাদের হামলা হয়েছে। আবারও বিশ্বের ইতিহাসে উগ্রপন্থা মোকাবেলায় বাংলাদেশ সফল রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করেছে। বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উগ্রপন্থা দমনে সব সময় তৎপর রয়েছে। তিনি বলেন,  উগ্রপন্থা প্রতিরোধে শুধু সাতক্ষীরাতে নয়, সারাদেশে এ কার্যক্রম পরিচালনা করা প্রয়োজন। ধর্মীয় জঙ্গীবাদ বা উগ্রপন্থা মোকাবেলায় যুব সমাজকে অন্তর্ভূক্ত করতে হবে। সাতক্ষীরায় ‘উগ্রপন্থা প্রতিরোধে কর্মসূচী বাস্তবায়নে অর্জন, চ্যালেঞ্জ ও শিক্ষণ’ শীর্ষক আঞ্চলিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার বেলা ১১ টায় সাতক্ষীরা সার্কিট হাউজ মিলনায়তনে বেসরকারি সংগঠন অগ্রগতি সংস্থা ও রূপান্তরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।
অগ্রগতি সংস্থার সভাপতি প্রফেসর আব্দুল হামিদের সভাপতিত্বে ও অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাসের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেরিনা আক্তার, সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার এস এম আব্দুল্লাহ আল মামুন, সাতক্ষীরা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক দিবাশীষ সরদার, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ আহম্মেদ বাপ্পী, কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার কে এম সেলিম শাহনেওয়াজ, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রনি আল  নুর, দেবহাটার সরকারি খান বাহাদুর আহ্ছানউল্লা কলেজের অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম, দৈনিক প্রথম আলো স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জী, দৈনিক সমকাল ও এটিএন বাংলার স্টাফ রিপোর্টার, ভয়েস অব সাতক্ষীরা ডটকম সম্পদক এম কামরুজ্জামান প্রমুখ। সংলাপে মাল্টিমিডিয়া ভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন রুপান্তরের প্রজেক্ট ডাইরেক্টর শাহাদৎ হোসেন বাচ্চু।

সংলাপে সাতক্ষীরার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।
সংলাপে বক্তারা বলেন, ২০১৩ সালের জামায়াত-শিবিরের সেই তান্ডবের ঘটনা সরকার শক্তহাতে দমন করার পর থেকে সাতক্ষীরার মানুষ শান্তিতে বসবাস করছে। এ জেলায় আর উগ্রপন্থার কোন ঘটনা লক্ষ্য করা যায়নি। অথচ এখনো আমাদেরকে উগ্রপন্থার সেই গ্লানি বয়ে বেড়াতে হচ্ছে। এই গ্লানি থেকে আমরা পরিত্রান পেতে চাই।

এ ধরনের সংলাপ আয়োজন করার জন্য অগ্রগতি সংস্থা ও রুপান্তর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বক্তারা আরো বলেন, শুধু হাতেগুনা শিক্ষা প্রতিষ্ঠানে উগ্রপন্থা প্রতিরোধে কার্যক্রম হাতে নিলে চলবে না। সাতক্ষীরার সকল স্কুল,কলেজ, মাদ্রাসায় উগ্রপন্থা প্রতিরোধে কার্যক্রম হাতে নিতে হবে। উগ্রপন্থীদের ব্যাপারে আরো কঠোর হতে হবে। মানুষকে সচেতন করতে পারলে সমাজ থেকে চিরতরে উগ্রপন্থা বিনাস করা সম্ভব হবে।