শেরপুরে তিনদিনব্যাপী জেলা ইজতেমা শুরু

শেরপুরে তিনদিনব্যাপী জেলা ইজতেমা শুরু

শেয়ার করুন

sherpur_istema_picture_310-11-2016শেরপুর প্রতিনিধি :

শেরপুরে তিনদিনব্যাপী জেলা ইজতেমা ১০ নভেম্বর বৃহস্পতিবার ফজর নামাজের পর থেকে সংক্ষিপ্ত বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। শেরপুর জেলার নকলা, নালিতাবাড়ি, সদর, শ্রীবরদী ও নালিতাবাড়ি উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা বুধবার রাত থেকেই ইজতেমা স্থলে আসতে শুরু করে। বৃহস্পতিবার সকালেও ছিল ইজতেমা মাঠের দিকে মুসল্লিদের ঢল।

এদিকে বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে ইজতেমা মাঠে আবুল হোসেন নামে ৯০ বছরের এক বৃদ্ধ মুসল্লি মারা গেছেন। তার বাড়ি শেরপুর সদর উপজেলার গণইমমিনাকান্দা গ্রামে। বৃহস্পতিবার নজমের সাথীদের জন্য বাদ জোহর মিম্বরের বয়ান এবং বাদ আসর সর্বসাধারণের জন্য আম বয়ান করা হবে।
sherpur_istema_picture_410-11-2016আহলে শুরার পক্ষে শেরপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান জানান, শহরের পূর্বশেরী অস্টুমীতলা বাটারাঘাট মৃগী নদীর তীরে ৯ একর জমি’র ওপর ১৫ টি খিমায় ৬ টি খিত্তা তৈরি করা হয়েছে। এখানে নামাজ পরার ধারণক্ষমতা ৬০ হাজার এবং রাতের থাকার জন্যে ৩০ হাজার এবং বয়ান শোনার জন্য লক্ষাধিক মুসল্লির ব্যবস্থা রয়েছে।
sherpur_istema_picture_210-11-2016ইজতেমায় খিত্তা বা পয়েন্ট রয়েছে ৬টি। সদর উপজেলার জন্য ২টি এবং অন্য ৪টি উপজেলার জন্য ১টি করে খিত্তা বা পয়েন্ট রয়েছে। প্রতি  ক্ষিত্তায় লোকসংখ্যার ধারণ ক্ষমতা ৬ হাজার ৪০০জন।  ইজতেমায় আগত মুসল্লিদের জন্য ১ হাজার টয়লেট, ১০টি মোটর, ২০টি ট্যাঙ্কি এবং ২০টি টিউবওয়েলের মাধ্যমে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে। মৃগী নদীর ওপর অজুখানা ও রান্না করার জন্য পর্যাপ্ত জায়গার ব্যবস্থা রাখা হয়েছে । তিন দিনের ইজতেমায় ঢাকার কাকরাইল মার্কাস থেকে ৮/১০ জন মুরুব্বী উপস্থিত রয়েছেন। এ ছাড়া বিদেশি জামাত  ইন্দোনেশিয়া,থাইল্যান্ড ও ইন্ডিয়া থেকে ৩০/৩৫ জন উপস্থিত রয়েছেন। দেশি-বিদেশি তবলিগ জামাতের মুরুব্বীরা দ্বীন ও ইসলাম কায়েম এর জন্য দাওয়াত ও বয়ান করছেন।

প্রতি খিত্তায় এবং প্যান্ডেলের বাইরের স্বেচ্ছাসেবক হিসেবে  ৪৫০ জন পাহাড়ার জামাত দায়িত্ব পালন করছে।  এ ছাড়া  তিনটি শিফটে মোট ২৩০ জন পুলিশ, র‌্যাব ২ প্লাটুন ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩ জন দায়িত্ব পালন করছেন।

ইজতেমার শেষ দিন আখেরি মোনাজাতে লক্ষাধিক মুসুল্লি’র সমাবেশ হবে বলে আশা করছেন ইজতেমা ইনতেজাম কমিটি। আগামী ১২ নভেম্বর শনিবার জোহরের নামাজের পূর্বে আখেরি মোনাজাতের মাধ্যমে জেলা ইজতেমা শেষ হবে।