লোহাগড়ায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে `অনেক প্রাণের দামে কিনেছ’ নাটক মঞ্চস্থ

লোহাগড়ায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে `অনেক প্রাণের দামে কিনেছ’ নাটক মঞ্চস্থ

শেয়ার করুন

 ।। কার্ত্তিক দাস,নড়াইল।।

নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনায় অনুষ্নাঠিতটকের একটি দৃশ্য।
নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনায় অনুষ্নাঠিতটকের একটি দৃশ্য।

মুক্তিযোদ্ধাদের সংখ্যা হিসেবে দেশের মধ্যে নড়াইল জেলা দ্বিতীয় অবস্থানে। মুক্তিযুদ্ধে তৎকালীণ পাকবাহিনী দালাল ও দোসর ছিল রাজাকার,আলশামস,আলবদরবাহিনী। সেই সময় গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার চরভাটপাড়া এবং নড়াইল লোহাগড়া উপজেলার ইতনা  গ্রামে পৈশাচিক হত্যাযজ্ঞের ঘটনাসহ অমানুষিক নির্যাতনের কাহিনী নিয়ে রচিত ”অনেক প্রাণের দামে কিনেছি ”নাটক গতকাল স্থানীয় ইউনাইটেড ক্লাব মাঠে অনুষ্ঠিত হয়। ঘণ কুয়াশা আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে এ প্রজন্মের কয়েক হাজার দর্শক শ্রোতা নাটকটি উপভোগ করেন।

মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় বধ্যভূমিতে গণহত্যার পরিবেশ থিয়েটার শিরোনামে এ নাটক মঞ্চস্থ হয়। নাটকটি রচনা,পরিকল্পনা এবং নির্দেশনায় ছিলেন শহীদুল্লাহ শাহীন।

নাটক শুরুর আগে ঢাকা থেকে ভার্চুয়ালে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মোর্তজা। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা-পরিচালক লিয়াকত আলী লাকী।

জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির সভাপতি মো.হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন,লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোসলিনা পারভীন,নড়াইল পৌর মেয়র াানজুমান আরা,নড়াইল প্রেসক্লাব সভাপতি এনামুল কবির টুকু,জেলা কালচারাল কর্মকর্তা মো.হায়দার আলী,শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু প্রমুখ।

নড়াইলের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা নাটকে অভিনয় করেন। এ সময় নানা শ্রেণি পেশার মানুষ নাটকটি উপভোগ করেন।#

১০/০১/২২ ছবি আছে।