লক্ষ্মীপুরে বাড়ছে শীতের তীব্রতা, চরম দুর্ভোগে হতদরিদ্ররা

লক্ষ্মীপুরে বাড়ছে শীতের তীব্রতা, চরম দুর্ভোগে হতদরিদ্ররা

শেয়ার করুন

Laxmipur shite pic 16.01.2017 -
লক্ষ্মীপুর প্রতিনিধি :

গত কয়েক দিনের শীতের তীব্রতা, ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় স্থবির হয়ে পড়েছে মেঘনা উপকূলীয় এলাকা লক্ষ্মীপুরের জনজীবন। এ অঞ্চলে দিনদিনই কমছে তাপমাত্রা,বাড়ছে শীত । এ অঞ্চলের মানুষ বেশিরভাগ জেলে ও কৃষক। সব চেয়ে বেশী দুর্ভোগের মধ্যে রয়েছে জেলে ও ছিন্নমূল অসহায় মানুষ। প্রশাসনের কর্মকর্তারা বলেছেন হাড় কাঁপানো ঠাণ্ডায় বিপাকে পড়েছে কৃষক ও শ্রমজীবী সাধারণ মানুষ। এসব নিম্ন ও মধ্যম আয়ের  মানুষের শীত নিবারণ করা কঠিন হয়ে পড়েছে। ঘন কুয়াশার কারণে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে অটোরিকশা,বাস ট্রাক চলাচল করছে। ঠাণ্ডা সইতে না পেরে দোকানিরা সন্ধ্যার পর সকল হাট বাজারের দোকান পাট বন্ধ করে দিচ্ছে।। বিভিন্ন স্থানে নিম্ন আয়ের সাধারণ মানুষ শীত নিবারণের জন্য আগুন জ্বালিয়ে তাপ নিতে দেখে গেছে

সরকারীভাবে কিছু স্থানে হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হলেও তা অপ্রতুল বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। তবে সরকারী-বেসরকারি কোন শীতবস্ত্র পাননি বলে জানিয়েছেন উপকূলের হতদরিদ্র মানুষ। স্থানীয়দের অভিযোগ নির্বাচনের সময় জনপ্রতিনিধিরা এলাকায় আসলেও পরে আর তারা খোঁজ খবর রাখেন না। দ্রুত ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করার দাবী জানিয়েছেন উপকূলীয় জেলার মানুষ। শীতজনিত ঠাণ্ডার কারণে শিশু ও বৃদ্ধারা নানা রোগে আক্রান্ত হচ্ছে।
ইতিমধ্যে অনেক গুলো ইউনিয়নে শীত বস্ত্র দেয়া হয়েছে। আরও বরাদ্দ পাওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে পর্যায়ক্রমে সকলকে দেয়া হবে।
জেলা এন ও পুনর্বাসন কর্মকর্তা বোর হান উদ্দিন বলেছেন। ইতি মধ্যে জেলায় ২১ হাজার ৮ শ ৯১ পিচ কম্বল  বিতরণ করা  হয়েছে । আরও বরাদ্দ পাওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে পর্যায়ক্রমে সকলকে দেয়া হবে।