লক্ষ্মীপুরের মেঘনার ভয়াবহ ভাঙ্গন, ঘর বাড়ি হারিয়ে সাধারণ মানুষ নি:শ্ব

লক্ষ্মীপুরের মেঘনার ভয়াবহ ভাঙ্গন, ঘর বাড়ি হারিয়ে সাধারণ মানুষ নি:শ্ব

শেয়ার করুন

Lakshmipur Bagon Pic- (2)মো.কাউছার, লক্ষ্মীপুর  প্রতিনিধি :

লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার বিভিন্ন এলাকায় প্রতিদিন মেঘনা নদীর ভাঙ্গন চলছে। ঘর বাড়ি হারিয়ে শত শত পরিবার একেবারে নি:শ্ব হয়ে যাচ্ছে।
সরজমিনে খোজ নিয়ে জানা যায়,ভাঙ্গন কবলিত এলাকার  প্রায় এক হাজার পরিবার মেঘনা নদীর বার রার ভাঙ্গনের স্বীকার হয়ে বর্তমানে বেড়ীবাঁধ,অন্যের পরিত্যক্ত জায়গা ও লক্ষ্মীপুর রামগতি সড়কের দু”পাশে খুপরি ঘর বানিয়ে বসবাস করছে। এসব জায়গায় যরা স্থান পায়নি তারা ভাগ্যের উপর ভরসা করে ঢাকা,চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার বস্তী এলাকায় আশ্রয় নিয়েছে ।

এবারো সবচেয়ে বেশি ভাঙ্গনের কবলে পড়েছে কমলনগর উপজেলার চরফলকন, চরকালকিনি চরসাহেবের হাট, চরপাটওয়ারীর হাট ও রামগতি উপজেলার বিবি হাট, চরবড়খেরী এলাকা।  ক

মলনগর উপজেলার চর সাহেবের হাট ইউনিয়নের চরজগবন্ধু, আজু ব্যাপারীর হাট,মাতাব্বর নগর সাহেব মুহুরির হাটসহ উক্ত ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ৭টি ওয়ার্ড নদী গর্ভে বিলীন হয়ে গেছে।  বাকি ২টি ওয়ার্ড ভাঙ্গনের মুখে, একই ভাবে চরকালকিনি ইউনিয়নের ৯টি ওয়ার্ডেও মধ্যে ৬টি ভেঙ্গে গেছে বাকি ৩টি ওয়ার্ড প্রতিদিন ভাঙ্গতেছে। চরফলকন ইউনিয়নের ১টি ওয়ার্ড ভেঙ্গে গেছে বাকি গুলোসহ পাটওয়ারীর হাট ইউনিয়ন সম্পূর্ণ ভাঙ্গনের মুখে রয়েছে। এ ছাড়া রামগতি উপজেলার বিবির হাট ও বড়খেরি ইউনিয়নসহ বিভিন্ন এলাকা প্রতিদিন ভাঙ্গনের স্বীকার হচ্ছে। লুধুয়া বাজার মাতাব্বর হাট,কাদির পন্ডিতের হাটসহ ছোট-বড় ৮টি বাজার নদীতে বিলীন হয়েছে আরো ৬টি বাজার হুমকির মুখে আছে। প্রাথমিক.মাধ্যমিক ও মাদ্রাসাসহ ১২টি শিক্ষা প্রতিষ্ঠান অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। মসজিদ মন্দিরসহ বহু সরকারি বেসরকারি স্থাপনা মেঘনায় তলিয়ে গেছে।

এ দুটি উপজেলায় মেঘনার ভাঙ্গনের কারণে প্রত্যেকটি পরিবারের সামাজিক বন্ধন ছিন্ন হয়ে গেছে, এক পরিবার ভাগ হয়ে নানান জায়গায় বসবাস করছে। কয়েক হাজার একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে কাঙ্খিত উৎপাদন ব্যাহত হচ্ছে। মেঘনার তীর রক্ষা বাঁধে গত এক বছরে ৮ বার ধস নামে। ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়মের কারণে বার-বার বাঁধে ধস নামছে বলে স্থানীয়রা দীর্ঘদিন থেকে অভিযোগ করে আসছে। এ নিয়ে তাদের মাঝে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে। ভাঙ্গন কবলিত ৩৫ কিলোমিটার বেড়ী বাঁধের মধ্যে জরুরী ভিত্তিতে আরো ৮ কিলোমিটারের কাজ  রামগতি আলেকজান্ডারের মত সেনাবাহিনী দিয়ে করলেই রামগতি ও কমলনগর উপজেলার  হাজার হাজার মানুষ মেঘনার ভাঙ্গনের কবল থেকে রক্ষা পাবে। দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর কাছে এই দাবী জানিয়েছেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।
লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মো.মুসা ভাঙ্গনের কথা স্বীকার করে জানান, আমরা প্রকল্প অনুমোদনের জন্য মন্ত্রনালয়ে ডিপিপি প্রেরন করেছি । অনুমোদন পেলে কাজ শুরু করবো।