রামপাল বিদ্যুৎ কেন্দ্র দ্রুত চালু করার দাবীতে মংলায় মানববন্ধন

রামপাল বিদ্যুৎ কেন্দ্র দ্রুত চালু করার দাবীতে মংলায় মানববন্ধন

শেয়ার করুন

Rampal 2 (1)মংলা প্রতিনিধি :

রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধের দাবিতে যখন বাম সংগঠনগুলোর ডাকে হরতাল চলছিল তখন দ্রুত এই প্রকল্প বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে মংলার প্রকল্পের পক্ষের মানুষ।

রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র তাড়াতাড়ি নির্মাণ ও চালু করার দাবীতে বৃহস্পতিবার সকালে মংলা–খুলনা মহাসড়কের রামপালের বাবু বাড়ী এলাকায় প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে মংলা রামপালের সাধারণ জনগণ হাতে হাত রেখে মানববন্ধন পালন করে। মানববন্ধনে স্থানীয় সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক সহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এ সময় তালুকদার আব্দুল খালেক এমপি বলেন, সুন্দরবন থেকে রামপালের তাপ বিদ্যুৎ কেন্দ্রের দূরত্ব ১৪ কি:মি:। আর আন্তর্জাতিক ভাবে বনাঞ্চলের নিরাপত্তা দূরত্ব ১০ কিলোমিটার। রামপাল তার চেয়েও ৪ কিলোমিটার দূরে। তারপরও পরিবেশবাদীরা এ অঞ্চলের উন্নয়ন চায় না বলে হরতাল সহ নানা আন্দোলন করছে।

মানববন্ধনে স্থানীয় জনগণ বলেন, মংলার রামপাল মানুষ এ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে দেবেনা , এ বিদ্যুৎ কেন্দ্র চালু না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে।

তারা বলেন, বাংলাদেশ উন্নতির এগিয়ে যাচ্ছে। কিন্তু উন্নয়নের পূর্ব শর্ত বিদ্যুৎ। পদ্মা সেতু হয়ে গেলে ব্যবসা বাণিজ্যেও প্রসার ঘটবে দক্ষিণাঞ্চলে। বাড়বে বিদ্যুতের চাহিদা। পৃথিবীর বিদ্যুতের চাহিদার শতকরা ৪১ ভাগই পূরণ করা হয় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে। আর এ লক্ষ্য পূরণের জন্য বাগেরহাটের রামপালে বাংলাদেশ-ভারতের যৌথ ভাবে নির্মাণ করছে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। এর বিরোধিতা করে পরিবেশবাদীরা একর পর এক আন্দোলন চালিয়ে যাচ্ছে। যা অযৌক্তিক।