রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা

শেয়ার করুন

DSC03977 copyসাতক্ষীরা প্রতিনিধি :

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী-২০১৯ উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমী ও জেলা সাংস্কৃতিক পরিষদের আয়োজনে বুধবার দুপুরে সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির পাঠ কক্ষে উক্ত আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।  সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাঈদ’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এস.এম আফজাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইলতুৎমিশ, উপ-ভাষাবিদ অধ্যাপক কাজী মো. ওলিউল্লাহ প্রমুখ। সেখানে আরো বক্তব্য রাখেন, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, কবি ও সাহিত্যিক শুভ্র আহমেদ, প্রাবন্ধিক কবীর রায়হান, জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আবু সায়ীদ, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক কামরুজ্জামান রাসেল, সাহিত্য সম্পাদক তৃপ্তি মোহন মল্লিক প্রমুখ। এসময় কবি, সাহিত্যিক, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি এমপি রবি বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ কেবল তার সময়ের কবি নন, তিনি সর্বকালের কবি। তিনি বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন, দিয়েছেন বিশ্বসমাজে উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ছিলেন একাধারে কবি, সাহিত্যিক, শিল্পী, গায়ক, সুরকার ও দার্শনিক। বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুর মানবতাবাদী হতে শিক্ষা দিয়েছেন। তিনি ছিলেন মানবতার কবি এবং অসাম্প্রদায়িক চেতনার কবি।